পিপলস লিজিংয়ের ৬৩ জন ঋণখেলাপিকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১১ এপ্রিল তাদের সবাইকে আদালতে হাজির হতে বলা হয়েছে। হাজির না হলে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে বলে আদেশে বলা হয়েছে।

সোমবার (৭ মার্চ) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একইসঙ্গে নাহার ট্রেডিং ইন্টারন্যাশনাল কোম্পানির চেয়ারম্যান, এমডি ও পরিচালককে ১১ এপ্রিল হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। বাকিদেরকে ১২ ও ১৯ এপ্রিল আলাদাভাবে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আদালতে হাজির হয়ে তাদের ঋণ পরিশোধের বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আদালতে পিপলস লিজিংয়ের সাময়িক অবসায়কের পক্ষে ছিলেন ব্যারিস্টার মেজবাহুর রহমান।

এই আইনজীবী বলেন, এর আগে আদেশে আদালত বলেছিলেন, ঋণখেলাপিরা ৩০ দিনের মধ্যে ডাউন পেমেন্ট জমা দেওয়ার পর তাদের ঋণ পুনরায় নির্ধারণ করতে পারেন। তারা হাইকোর্টের নির্দেশনা মানেননি। যদিও পরিচালনা পর্ষদ তাদের সঙ্গে যোগাযোগ করে নোটিশ জারি করেছে। এ কারণে তলব করেছেন আদালত।

এর আগে গত বছরের ২১ জুন প্রতিষ্ঠানটির পুনর্গঠন বা পুনরুজ্জীবিত করার নির্দেশনা চেয়ে ২০১ জন আমানতকারী হাইকোর্টে আবেদন জানান। সে আবেদনের শুনানি নিয়ে গত ২৮ জুন পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডকে (পিএলএফএসএল) পুনর্গঠন বা পুনরুজ্জীবিত করে প্রতিষ্ঠানটি পরিচালনার জন্য একটি বোর্ড গঠন করে দেন হাইকোর্ট। 

ওইদিন আদালতে আমানতকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আহসানুল করিম। বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার তানজীব-উল আলম। পিএলএফএসএলের সাময়িক অবসায়ক (প্রবেশনাল লিক্যুইডেটর) মো. আসাদুজ্জামানের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মেজবাহুর রহমান।

আর্থিক প্রতিষ্ঠানটির পুনর্গঠিত বোর্ডে দায়িত্বপ্রাপ্ত দশ সদস্যের মধ্যে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী কামাল উল আলমকে চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করেন হাইকোর্ট। এছাড়া সরকারের সাবেক সচিব আনোয়ারুল ইসলাম শিকদার, জেলা ও দায়রা জজ (অব.) হাসান শাহেদ ফেরদৌস, পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হালিম চৌধুরী, ব্রিগেডিয়ার (অব.) কাজী তাওফিকুল ইসলাম, এফসিএ নুর-ই খোদা আব্দুল মবিন ও মাওলা মোহাম্মাদ, প্রতিষ্ঠানটির সঞ্চয়কারীদের প্রতিনিধি ডা. নাশিদ কামাল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান ড. নুরুল কবির এবং আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ জালালুদ্দিনকে বোর্ডের সদস্য নিযুক্ত করেন আদালত।

এমএইচডি/জেডএস