অ্যাডভোকেট মমতাজ উদ্দিন মেহেদী

আসন্ন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতি পদে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন অ্যাডভোকেট মমতাজ উদ্দিন মেহেদী। একইসঙ্গে তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সম্মেলন প্রস্তুত কমিটির কেন্দ্রীয় সদস্য পদ থেকেও পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) রাত পৌনে ১১টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ঢাকা পোস্টকে বলেন, আমি মনে করি এবারের নির্বাচনের জন্য সভাপতি পদে আওয়ামীপন্থী আইনজীবীদের মধ্যে আমি সবচেয়ে যোগ্য প্রার্থী। কারণ করোনার মধ্যেও সাধারণ আইনজীবীদের অধিকার রক্ষায় আমি সোচ্চার ভূমিকা পালন করেছি। অথচ আমাকে সভাপতি পদে মনোনয়ন দেওয়া হলো না। আমি সচেতনভাবেই বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটির কেন্দ্রীয় সদস্য পদ থেকে পদত্যাগ করছি।

এদিকে ফেসবুক পোস্টে অ্যাডভোকেট মমতাজ উদ্দিন মেহেদী লিখেছেন, ‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট  বার অ্যাসোসিয়েশন নির্বাচন (২০২১-২২)-এ আমি সভাপতি পদপ্রার্থী। আমি আপনাদের দোয়া, সমর্থন ও মূল্যবান ভোট কামনা করি। সুপ্রিম কোর্ট বারের নির্বাচন কোনো দলীয় নির্বাচন নয়, কোনো মার্কার নির্বাচন নয়৷ নির্বাচনে আমি নির্দলীয়ভাবে সাধারণ আইনজীবীদের প্রার্থী। সে কারণে আমি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্যপদ থেকে পদত্যাগ করছি।  জীবনের শেষ দিন পর্যন্ত বঙ্গবন্ধুর স্বপ্ন ও আদর্শ  মনে প্রাণে ধারণ করবো এবং কোনো দলীয় রাজনীতি করবো না। সারাজীবন আইনজীবীদের পাশে থাকবো।’

উল্লেখ্য, আসন্ন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতি পদে সিনিয়র আইনজীবী ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু ও সম্পাদক পদে অ্যাডভোকেট আব্দুল আলিম মিয়া জুয়েলকে মনোনয়ন দেওয়া হয়েছে। শনিবার রাতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে মনোনয়ন বোর্ডের সভায় তাদের মনোনয়ন দেওয়া হয়। 

অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন। তিনি জানান, মনোনয়ন বোর্ডের সভায় বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস ও আওয়ামী প্যানেল থেকে বিভিন্ন সময়ে নির্বাচিত সমিতির সভাপতি-সম্পাদকরা উপস্থিত ছিলেন।

মার্চের দ্বিতীয় সপ্তাহে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে।

এমএইচডি/এসএসএইচ