নিহত সুবীর চন্দ্র দাস/ ছবি : সংগৃহীত

আহসান উল্লাহ ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সুবীর চন্দ্র দাস হত্যা মামলায় পলাতক আসামি ফরহাদ হোসেন সিজু ও মো. হাসানের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। একই সঙ্গে অপর দুই আসামি সফিক আহসান ওরফে রবিন ও শাওন ওরফে কামরুল হাসানের যাবজ্জীবন দণ্ড বহাল রাখা হয়েছে।

ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের শুনানি নিয়ে সোমবার বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন অর রশিদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহমদ হিরো।

২০১৬ সালের ২৬ অক্টোবর আহসান উল্লাহ ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের সপ্তম সেমিস্টারের শিক্ষার্থী সুবীর চন্দ্র দাস হত্যা মামলায় দুই জনের ফাঁসি ও দুই জনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন বিচারিক আদালত।

২০১৩ সালের ১২ জানুয়ারি সুবীর চন্দ্র দাসকে পূর্ব শত্রুতার জের ধরে ডেকে নিয়ে যায় আসামিরা। পরে তাকে হত্যা করে মরদেহ গুম করার জন্য বুড়িগঙ্গা নদীতে ফেলে দেওয়া হয়। এরপর ২১ জানুয়ারি সাভারের ভাকুর্তা ইউনিয়নের কোটালিয়াপাড়া এলাকার বুড়িগঙ্গা নদী থেকে সুবীরের মরদেহ উদ্ধার করা হয়।

এমএইচডি/এসকেডি