চট্টগ্রামে ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলার অভিযোগ গঠনের শুনানি ৬ষ্ঠ বারের মতো পেছালেন আদালত। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মোহাম্মদ আমিরুল ইসলামের আদালতে মামলার শুনানির তারিখ ছিল। 

আজ মো. দিদারুল আলম মাসুমসহ ৭ আসামিকে মামলা থেকে অব্যাহতির আবেদনের শুনানি করেন। বাকি আসামিরা ডিসচার্জ শুনানির জন্য সময় প্রার্থনা করেন। বিচারক উভয় পক্ষের শুনানি শেষে সময় মঞ্জুর করেন। এরপর ৩ অক্টোবর পুনরায় অভিযোগ গঠনের জন্য দিন ধার্য করেছেন আদালত। এইদিনে বাকি আসামিদের ডিসচার্জ শুনানির জন্যও দিন ধার্য করেন।  

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষে মহানগর পিপি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী। 

তিনি বলেন, সুদীপ্ত হত্যা মামলাটি আজ আদালতে চার্জের জন্য দিন ধার্য ছিল। রাষ্ট্রপক্ষ থেকে  চার্জগঠনের আবেদন করা হয়েছিল। কিন্তু মো. দিদারুল আলম মাসুমসহ ৭ জন আসামি ডিসচার্জ শুনানি করেন। বাকি আসামিরা ডিসচার্জ শুনানির জন্য সময় প্রার্থনা করেন। আগেও এই মামলায় চার্জের জন্য বেশ কিছু সময় দেওয়া হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপক্ষে সময়ের আবেদন নামঞ্জুর করে আজকে চার্জ গঠনের আবেদন করি। বিচারক ৩ অক্টোবর পুনরায় চার্জের জন্য এবং বাকি সাক্ষীদের ডিসচার্জ শুনানির জন্য দিন ধার্য করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, এই মামলায় ২৪ জন আসামির মধ্যে মো. মামুন ছাড়া বাকিরা জামিনে রয়েছেন। মো. মামুন কারাগারে আছেন।  

২০১৭ সালের ৬ অক্টোবর সকালে দক্ষিণ নালাপাড়ার বাসা থেকে ডেকে নিয়ে পিটিয়ে খুন করা হয় নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে। পরে আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুমসহ ২৪ জনকে আসামি করে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি হত্যাকাণ্ডের অভিযোগে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

আজ রাষ্ট্রপক্ষে মহানগর পিপি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরীকে মামলা পরিচালনায় সহযোগিতা করেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট মো. ইউসুফ, অ্যাডভোকেট সাব্বির আহমেদ শাকিল ও  অ্যাডভোকেট সাহাব উদ্দিন।

কেএম/এমএ