ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া খুবই অসুস্থ। তিনি দীর্ঘদিন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তিনি স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন না।

আজ (বুধবার) গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের জন্য দিন ধার্য ছিল। এদিন খালেদা জিয়া আদালতে উপস্থিত হতে না পারায় তার আইনজীবী সৈয়দ জয়নাল আবেদীন মেজবাহ সময়ের আবেদন করেন। আবেদনে তিনি এসব কথা উল্লেখ করেন।

আবেদনে তিনি আরও উল্লেখ করেন, খালেদা জিয়া সরকারের নির্দেশে স্বাস্থ্যগত কারণে মুক্তি পান। সরকার মুক্তির শর্ত হিসেবে বাসার বাইরে না যাওয়ার শর্ত আরোপ করেছেন। যা লঙ্ঘন করা খালেদার পক্ষে বিধিসম্মত নয়। এই কারণে খালেদা আদালতে উপস্থিত হতে পারেননি। তাই সময়ের আবেদন মঞ্জুর করা আবশ্যক।  

এরপর বিচারক আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির জন্য আগামী ৫ এপ্রিল দিন ধার্য করেন। খালেদা জিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা বর্তমানে চলমান। এর মধ্যে এই গ্যাটকো দুর্নিতি মামলাটি দায়ের করা হয়  ২০০৭ সালের ২ সেপ্টেম্বর। দুদকের তৎকালীন উপ-পরিচালক গোলাম শাহরিয়ার তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেছিলেন।

মামলার অভিযোগে বলা হয়, ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ গ্লোবাল অ্যাগ্রো ট্রেড কোম্পানিকে (গ্যাটকো) পাইয়ে দেওয়া হয়। এর মধ্য দিয়ে রাষ্ট্রের প্রায় এক হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে। ২০০৮ সালের ১৩ মে তদন্ত শেষে দুদকের উপ-পরিচালক জহিরুল হুদা খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

এর মধ্যে সাত আসামি ইতোমধ্যে মারা গেছেন। তারা হলেন- সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আব্দুল মান্নান ভূঁইয়া, এমকে আনোয়ার, এম শামছুল ইসলাম, জামায়াতে ইসলামীর সাবেক আমির মতিউর রহমান নিজামী, চট্টগ্রাম বন্দরের প্রধান অর্থ ও হিসাবরক্ষণ কর্মকর্তা আহমেদ আবুল কাশেম ও বিএনপি চেয়ারপারসনের ছোট ছেলে আরাফাত রহমান কোকো।

অন্য আসামিরা হলেন- বিএনপির সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক চেয়ারম্যান কমোডর জুলফিকার আলী, প্রয়াত মন্ত্রী কর্নেল (অব.) আকবর হোসেনের স্ত্রী জাহানারা আকবর, দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন এবং একেএম মুসা কাজল, এহসান ইউসুফ, সাবেক নৌ সচিব জুলফিকার হায়দার চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক সদস্য একে রশিদ উদ্দিন আহমেদ, গ্লোবাল অ্যাগ্রোট্রেড প্রাইভেট লিমিটেডের (গ্যাটকো) পরিচালক শাহজাহান এম হাসিব, গ্যাটকোর পরিচালক সৈয়দ তানভির আহমেদ ও সৈয়দ গালিব আহমেদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান এএসএম শাহাদত হোসেন, বন্দরের সাবেক পরিচালক (পরিবহন) এএম সানোয়ার হোসেন ও বন্দরের সাবেক সদস্য লুৎফুল কবীর।

টিএইচ/এনএফ