গ্রাহকের গচ্ছিত সোনা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ ওরফে মহির জামিন মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (০৩ মার্চ) চার সপ্তাহের জামিনের মেয়াদ শেষে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন মহিউদ্দিন।অপরদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ এ আদেশ দেন।

গত ২৫ ফেব্রুয়ারি ব্যাংকের প্রিন্সিপাল অফিসার মো. ওমর ফারুক এবং সিনিয়র অফিসার (ক্যাশ) নুর মোহাম্মদকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

তার আগে গত ১৬ ফেব্রুয়ারি তাদের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। ওইদিনই (১৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে তাদের গ্রেফতার করেন দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম।
 
অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, সমবায় ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে ক্ষমতার অপব্যবহার করে দুই হাজার ৩১৬ জন গ্রাহকের মোট সাত হাজার ৩৯৮ ভরি ১১ আনা জামানত রাখা সোনা আইন বহির্ভূতভাবে আত্মসাতের চেষ্টা করেন তারা। টাকার অংকে যার পরিমাণ ৪০ কোটি আট লাখ ৬০ হাজার ৮৮৮ টাকা।

এর মধ্যে ভুয়া ব্যক্তিকে প্রকৃত ব্যক্তি সাজিয়ে ১১ কোটি ৩৯ লাখ ৮৮ হাজার ৬৮৬ টাকার সোনা গ্রাহককে না দিয়ে আত্মসাৎ করেন। যে কারণে গ্রেফতার পাঁচ জনসহ ৯ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। দুদক উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

টিএইচ/জেডএস