ঢাকা বোর্ডের এইচএসসি বাংলা প্রথম পত্র পরীক্ষায় সাম্প্রদায়িক উসকানিমূলক প্রশ্নপত্র তৈরি করা কলেজ শিক্ষক প্রশান্ত কুমার পালসহ পাঁচ শিক্ষকের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। 

রোববার (১৩ নভেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম শান্তা আক্তারের আদালতে শিমু আহম্মেদ নামের এক পরীক্ষার্থী বাদী হয়ে এ মামলার আবেদন করেন। মামলার আবেদন গ্রহণ করে আদেশের জন্য রেখেছেন আদালত।

বাদীর আইনজীবী অ্যাডভোকেট আল মামুন রাসেল বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, চলমান এইচএসসি বাংলা প্রথম পত্র প্রশ্নপত্রে ধর্মীয় অবমাননাকর ও সাম্প্রদায়িক উসকানি দেওয়ায় দণ্ডবিধি ১৫৩(ক) ও ২৯৫(ক) ধারায় আদালতে মামলার আবেদন করেছি। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে তা আদেশের জন্য রেখেছেন। আমাদের বিশ্বাস আদালত আসামিদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থামূলক আদেশ প্রদান করবেন। 

মামলার আসামিরা হলেন—নড়াইলের সরকারি ভিক্টোরিয়া কলেজের সহযোগী অধ্যাপক সৈয়দ তাজউদ্দীন শাওন, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মো. শফিকুর রহমান, মির্জাপুর ইউনাইটেড কলেজের সহকারী অধ্যাপক শ্যামল কুমার ঘোষ ও কুষ্টিয়ার ভেড়ামারা আদর্শ কলেজের সহকারী অধ্যাপক অধ্যাপক মো. রেজাউল করিম। তারা সবাই প্রশ্নপত্র পরিশোধনের (মডারেশন) দায়িত্বে ছিলেন।

মামলার অভিযোগে গত ৬ নভেম্বর অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নটি সংযোজন করে বলা হয়, আসামিরা এরূপ প্রশ্ন তৈরি করার মাধ্যমে দেশের মুসলমান জাতিকে ও ইসলাম ধর্মকে সরাসরি হেয় প্রতিপন্ন করেছেন। এমন প্রশ্নের মাধ্যমে প্রশ্নকারী ও প্রশ্ন পরিশোধকগণ মুসলিম জাতি ও ইসলাম ধর্মকে হেয় প্রতিপন্ন করে শিক্ষার্থীদের মধ্যে ও সমাজে মুসলিম জাতির সম্মানহানি করেন। এসব তথ্য সমাজে অস্থিতিশীলতা তৈরি করে। 

এনআর/কেএ