ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পরিষদের সদস্য রন হক সিকদার ও তাদের পরিবারের সদস্যদের আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থপাচারের অভিযোগ তদন্তে হাইকোর্টের আদেশ স্থগিত করেননি চেম্বার আদালত। এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আগামী ২ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন আদালত।

বুধবার বিচারপতি আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. বোরহান উদ্দিন এই আদেশ দেন।

আদালতে রন হক শিকদারদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এর আগে গত ১৩ ডিসেম্বর ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পরিষদের সদস্য রন হক সিকদার ও তাদের পরিবারের সদস্যদের আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থপাচারের অভিযোগ তদন্তের নির্দেশ দেন হাইকোর্ট। পাশাপাশি রুল জারি করেছেন আদালত।

এ বিষয়ে রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ), পুলিশের অপরাধ তদন্ত সংস্থা (সিআইডি) ও দুর্নীতি দমন কমিশনকে (দুদক) প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ১৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনসুরুল হক চৌধুরী, দুদকের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী খুরশিদ আলম খান ও রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। 

এর আগে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পরিষদের সদস্য রন হক সিকদার ও তাদের পরিবারের সদস্যদের আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থপাচারের অভিযোগ তদন্তের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী চৌধুরী হাসান মুহাম্মদ আবদুল্লাহ এ রিট দায়ের করেন।

এমএইচডি/এমএ