সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর অবসর জীবন শুরু হয়েছে আজ থেকে (রোববার)। গতকাল শনিবার (৩১ ডিসেম্বর) বিচারপতি হিসেবে তার চাকরি জীবনের শেষ দিন ছিল।

গত ১৫ ডিসেম্বর শেষ দিনের মতো অফিস করেন মোহাম্মদ ইমান আলী। ১৭ ডিসেম্বর সুপ্রিম কোর্ট খোলা থাকলেও ওই দিন ছুটি নেন তিনি।

এরপর ১৯ ডিসেম্বর থেকে সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি শুরু হয়। এখনও অবকাশকালীন ছুটি চলছে। এছাড়া ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালন করা হয়। সে হিসেবে ১৫ ডিসেম্বর শেষ দিনের মতো অফিস করেন তিনি।

এর আগে গত বছরের ২৮ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত ছুটি চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন করেন মোহাম্মদ ইমান আলী। আবেদনে লন্ডনে থাকা বৃদ্ধ মায়ের কাছে ছুটিকালীন কাটানোর কথা উল্লেখ করেন। এরপর ৮ মে বৃদ্ধ মায়ের সঙ্গে সময় কাটাতে ইংল্যান্ডে যান তিনি।

এদিকে ২০২১ সালের ৩০ ডিসেম্বর দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয় বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে। এর পরদিন ৩১ ডিসেম্বর থেকে ছুটিতে যান জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী। তার সে ছুটি ছিল ৩১ মার্চ পর্যন্ত। কিন্তু ছুটি শেষ হওয়ার আগেই নতুন ছুটির দরখাস্ত করেন তিনি। এরপর আর তিনি আপিল বিভাগে বসেননি।

গত এক দশকে আপিল বিভাগে বিচারপতি নিয়োগে সুপারসিডের একাধিক ঘটনা ঘটেছে। ২০১১ সালে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে বিচারপতি এবিএম খায়রুল হককে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হলে আপিল বিভাগের দুই বিচারপতি ছুটিতে যান। তারা হলেন- বিচারপতি মো. আব্দুল মতিন ও বিচারপতি শাহ আবু নাঈম মোমিনুর রহমান।

একইভাবে ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি বিদায়ী প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে নিয়োগ দেওয়া হলে বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিয়া পদত্যাগ করেন।

এমএইচডি/এমজে