দুদকের মামলায় ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খানকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ৮৪ লাখ ৮০ হাজার ২৫১ টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ৬ মাস বিনাশ্রম কারাভোগের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও অভিযোগ প্রমাণিত না হওয়ায় মনিরুলের স্ত্রী শাহনাজ ইসলামকে খালাস দেন আদালত।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক আসাদ আল মো. আসিফুজ্জামান এ রায় ঘোষণা করেন। এসময় আদালতে উপস্থিত ছিলেন আসামি।

রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন আসামিপক্ষের আইনজীবী মো. রফিক-উল-ইসলাম।

মামলার বিবরণী থেকে জানা যায়, মনিরুল ইসলাম খানকে সম্পদের হিসাব দাখিলের নোটিশ দেন দুদক। এর পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের ১৩ এপ্রিল নিজের ও স্ত্রীর নামে থাকা সম্পদের হিসাব বিবরণী দাখিল করেন তিনি। সম্পদ বিবরণী যাচাইকালে দুদক দেখতে পায়, মনিরুল ইসলাম খান ও তার স্ত্রী শাহনাজ ইসলাম ১ কোটি ৫১ লাখ ৮৭ হাজার ৯৭৩ টাকার জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জন করেছেন।

ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ৩ জানুয়ারি দুদকের সাবেক সহকারী পরিচালক ফারুক আহমেদ রমনা থানায় মামলাটি দায়ের করেন।

এরপর ২০২০ সালের ২ মার্চ মামলাটি তদন্ত করে মনিরুল ইসলাম খান ও তার স্ত্রী শাহনাজ ইসলামের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ-পরিচালক মো.আবুল হোসেন। মামলার বিচারকালে আদালত ৮ জনের সাক্ষ্য গ্রহণ করেন।

এনআর/এমজে