চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানায় দায়ের হওয়া সহিংসতার দুই মামলায় মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দিপ্তীর রিমান্ড আবেদন নামঞ্জুর করেছেন আদালত। রোববার (২২ জানুয়ারি) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আদালত এ আদেশ দেন।

একই দিন কোতোয়ালি থানার দুটি মামলায় তাকে নতুন করে গ্রেপ্তার দেখানোর আবেদন করে পুলিশ। পরে শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম মেহনাজ রহমানের আদালত আবেদন মঞ্জুর করেন।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) আবছার উদ্দিন রুবেল। তিনি বলেন, দুটি মামলায় দিপ্তীর সাত দিন করে রিমান্ড আবেদন করা হয়েছিল। আদালত নামঞ্জুর করেছেন। একই দিন তাকে দুটি মামলায় নতুন করে গ্রেপ্তার দেখানোর আবেদন করা হয়। শুনানি শেষে আদালত আবেদন মঞ্জুর করেছেন।

জানা গেছে, বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ১৬ জানুয়ারি বিকেলে দলীয় কার্যালয়ের সামনে চট্টগ্রাম মহানগর বিএন‌পির সমাবেশ চলছিল। এতে মিছিল সহকারে বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা যোগ দিচ্ছিলেন। যুবদলের একটি মিছিল কাজির দেউরি মোড় থেকে সমাবেশস্থলের দিকে যাচ্ছিল। ওই মিছিলে থাকা নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এসময় পুলিশ বিএনপি নেতাকর্মীদের লক্ষ্য করে টিয়ারশেল নিক্ষেপ করে। বিএনপি নেতাকর্মীরাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে।

এ ঘটনায় পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়। এসময় কাজির দেউরি মোড়ে কর্তব্যরত ট্রাফিক পরিদর্শক বিপ্লবের মোটরসাইকেলে আগুন দেয় বিএনপি নেতাকর্মীরা। পাশাপাশি আদালত থেকে ফেরত একটি গাড়িতে হামলা চালিয়ে মিরসরাই থানার কয়েকজন পুলিশকে আহত করে তারা। কাজির দেউরি মোড়ে থাকা নগর পুলিশের সার্ভিস সেন্টার ও ট্রাফিক পুলিশ বক্সও ভাঙচুর করা হয়।

এসব ঘটনায় ১৬ জানুয়ারি দিবাগত রাতে কোতোয়ালি থানায় চারটি মামলা করা হয়। মামলাগুলোতে অভিযুক্তদের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইন, বিস্ফোরক আইন ও দণ্ডবিধি আইনের সংশ্লিষ্ট ধারায় অভিযোগ আনা হয়। ১৭ জানুয়ারি দিবাগত রাতে দিপ্তীকে কুমিল্লা থেকে গ্রেপ্তার করে জেলা গোয়েন্দা পুলিশের একটি টিম।

/এসএসএইচ/