বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হয় এমন কাজ থেকে বিরত থাকতে আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেছেন, ইদানীংকালে দেখা যাচ্ছে, আমরা কেন যেন অসহিষ্ণু হয়ে যাচ্ছি। তাই আমাদেরকে এই অসহিষ্ণুতা পরিত্যাগ করতে হবে।

রোববার (২৯ জানুয়ারি) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি আয়োজিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধান বিচারপতি বলেন, ‘কারণে অকারণে আইনজীবীরা অসহিষ্ণু হয়ে উঠেছে এ কথা শুনতে চাই না। কার দোষ, কার দোষ না, সেটাও আমি বলতে চাই না। আমরা এমন কোনো কাজ করব না যাতে জুডিশিয়ারি ক্ষতিগ্রস্ত হয়, জনগণ ক্ষতিগ্রস্ত হয় কিংবা বিচার প্রার্থী ক্ষতিগ্রস্ত হয়। বার (আইনজীবীরা) যদি বেঞ্চকে সম্মান করে তাহলে বেঞ্চ (আদালত) সম্মানিত হবে, আর বেঞ্চ যদি আইনজীবীকে সম্মান করে তাহলে আইনজীবীরা সম্মানিত হবেন। একে অপরকে সম্মান করে কথা বলা উচিত। অসহিষ্ণু না হয়ে আমাদের ধৈর্য ধারণ করে জুডিশিয়ারির সম্মান রক্ষা করতে হবে। 

তিনি বলেন, জুডিশিয়ারিকে হেফাজত করা ও শক্তিশালী করা আমার একার পক্ষে সম্ভব না। এক্ষেত্র সবার সহযোগিতা করতে হবে।

খেলাধুলা প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন, খেলা বিশ্বব্যাপী আমাদের পরিচয় করিয়ে দেয়। যেটা আমরা দেখেছি বিশ্বকাপে। খেলাধুলায় শরীর মন ঠিক থাকে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি এম ইনায়েতুর রহিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি একেএম আসাদুজ্জামান এবং আইনজীবী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

সমিতির সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল জানান, প্রতি বছর আইনজীবীদের জন্য বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি। তারই ধারাবাহিকতায় এবারও আয়োজন করা হয়েছে। এবারের ক্রীড়া প্রতিযোগিতায় ব্যাডমিন্টন, লুডু, টেবিল টেনিস, পুলসহ বিভিন্ন ইনডোর খেলা অনুষ্ঠিত হবে।

এমএইচডি/এমএ