ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম দিনে সব আদেশ বাংলায় দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

বুধবার (১ ফেব্রুয়ারি) চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম সব আদেশ বাংলায় ঘোষণা করেন। আদালতে বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন, ভাষা শহীদদের সম্মানে আজ সব আদেশ বাংলায় দিচ্ছি। 

আদালত থেকে জানানো হয়, এখন থেকে চেম্বার আদালতের অধিকাংশ আদেশ বাংলায় ঘোষণা করা হবে। চেম্বার আদালতের কার্যতালিকায় থাকা ১৪৫টি মামলার আদেশ বাংলায় ঘোষণা করা হয়।

এর আগে, সকালে ভাষা শহীদদের সম্মানে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ কার্যতালিকায় থাকা ১২ নম্বর রিট মামলার রায় বাংলায় ঘোষণা করেন। 

রায় ঘোষণার আগে বিচারপতি নাইমা হায়দার বলেন, আজ ১ ফেব্রুয়ারি। ভাষার মাস আজ থেকে শুরু। ভাষা শহীদের আত্মার প্রতি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি সম্মান জানিয়ে আজকের প্রথম রায়টি বাংলায় ঘোষণা করছি। বিশ্বের সমস্ত বাংলা ভাষাভাষীদের প্রতি সম্মান জানিয়ে বাংলায় এ রায় ঘোষণা করছি।

এছাড়া বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ, বিচারপতি আবু তাহের সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ একটি করে মামলার রায় বাংলায় ঘোষণা করেন।

এমএইচডি/কেএ