সোমবার সকাল ৭টা। রাজধানীর কাকরাইলের বিচারপতি ভবনের ওয়াকওয়েতে হাটছিলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল। এসময় তিনি দেখতে পান একটি পাখি আহত অবস্থায় পড়ে আছে। উড়তে পারছিল না পাখিটি। পাখিটির করুন অবস্থা দেখে বিচারপতি হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে ফোন দিয়ে উদ্ধার করতে বলেন।

পরে সুপ্রিম কোর্ট প্রশাসনের কর্মচারীরা বিচারপতি ভবন থেকে পাখিটি উদ্ধার করে নিয়ে আসেন। চিকিৎসার জন্য আহত পাখিটিকে পশু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেখে ঈগল পাখিকে হাইকোর্টে নিয়ে আসা হয়। এরপর বন বিভাগের কর্মকর্তারা পাখিটি পর্যবেক্ষণের জন্য হাইকোর্টে আসেন।

বিকেল ৩টার দিকে হাইকোর্ট বিভাগের বিভাগের রেজিস্ট্রার মুন্সি মো. মশিয়ার রহমান বন বিভাগের কর্মকর্তা আবদুল্লাহ আস সাদিকের কাছে ঈগল পাখিটি হস্তান্তর করেন।

প্রতক্ষ্যদর্শী সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট রাশিদা চৌধুরী নীলু বলেন, বিচারপতি মো. আশরাফুল কামাল পরিবেশ ও প্রাণীদের অধিকার রক্ষায় সব সময় সোচ্চার। তিনি হাতিরঝিলের পরিবেশ, নদী রক্ষায় অসংখ্য আলোচিত রায় দিয়েছেন। আজকে তিনি যখন পাখিটিকে আহত অবস্থায় দেখতে পান সঙ্গে সঙ্গে উদ্ধারের ব্যবস্থা করেছেন। তার হস্তক্ষেপের কারণে দুর্লভ ঈগল পাখিটি রক্ষা পেল। পরিবেশের ভারসাম্যর জন্য জীব-বৈচিত্র্য রক্ষায় আমাদের প্রত্যেকের সচেতন হওয়া উচিত বলে মনে করি।

এমএইচডি/এসএম