অডিটোরিয়ামের বাইরে বিক্ষোভ করছেন বিএনপিপন্থি আইনজীবীরা/ ছবি : ঢাকা পোস্ট

বিএনপিপন্থি আইনজীবীদের নানা অভিযোগের পরও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের ভোটগ্রহণ অব্যাহত রয়েছে। সমিতির অডিটোরিয়ামে আওয়ামীপন্থি সাদা প্যানেলের সমর্থকরা ভোটে অংশগ্রহণ করেছেন।

অন্যদিকে নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে অডিটোরিয়ামের বাইরে বিক্ষিপ্তভাবে বিক্ষোভ করছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

অ্যাডভোকেট মনিরুজ্জামান খানের নেতৃত্বাধীন নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির ঢাকা পোস্টকে বলেন, দুপুর পৌনে ১২টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল ঢাকা পোস্টকে বলেন, এ নির্বাচন পরিচালনা কমিটির অধীনে কোনো নির্বাচন হবে না। আমরা নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে আন্দোলন করে যাচ্ছি।

আজ সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরুর কথা থাকলেও নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত অডিটোরিয়ামে বিক্ষোভ শুরু করেন বিএনপিপন্থি আইনজীবীরা। সকাল সাড়ে ১১টার দিকে বিপুল সংখ্যক পুলিশ সদস্য অডিটোরিয়ামে প্রবেশ করে বিএনপিপন্থি আইনজীবীদের ওপর লাঠিচার্জ করে বের করে দেন। পুলিশের লাঠিচার্জে বিএনপির প্রায় ১৫ জন আইনজীবী এবং ১০ জন সাংবাদিক আহত হন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মো. মনসুরুল হক চৌধুরীর পদত্যাগ, নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনকে কেন্দ্র করে মঙ্গলবার (১৪ মার্চ) দিনভর আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীদের স্লোগানে উত্তপ্ত ছিল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ। পাল্টাপাল্টি নির্বাচন পরিচালনা উপ-কমিটি ঘোষণা করে উভয়পক্ষ। রাতে বিএনপি ও আওয়ামী সমর্থক আইনজীবীদের মধ্যে ধস্তাধস্তির ঘটনাও ঘটে।

এদিকে আওয়ামীপন্থি আইনজীবীরা অভিযোগ করেছেন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে ব্যালট পেপার ছিনতাই করা হয়েছে।

বিএনপিপন্থি আইনজীবীদের অভিযোগ, রাতেই ব্যালট পেপারে সিল মারা হয়েছে।

এমএইচডি/এসকেডি