রূপালী ব্যাংক লিমিটেডের ৬৩ কোটি ৪৬ লাখ টাকা খেলাপি ঋণ পরিশোধ না করায় চট্টগ্রামের মোস্তফা গ্রুপের ছয় পরিচালককে ৫ পাঁচ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। রোববার (১৯ মার্চ) চট্টগ্রাম অর্থ ঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, হেফাজতুর রহমান, জহির উদ্দিন, মোহাম্মদ শফিক উদ্দিন, মোহাম্মদ কফিল উদ্দিন, রফিক উদ্দিন ও কামাল উদ্দিন। তারা সবাই চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার প্রয়াত শিল্পপতি মৃত মোস্তাফিজুর রহমানের ছেলে।

আদালতের আদেশে উল্লেখ করা হয়, রূপালী ব্যাংক লিমিটেডের লালদিঘী পূর্ব পাড় শাখায় দায়ের করা একটি অর্থঋণ মামলার পরিপ্রেক্ষিতে সাজা দেওয়া হয়।

আরও পড়ুন : বিলাসবহুল বাড়িসহ সম্পত্তি হারাচ্ছে মোস্তফা গ্রুপ

২০২১ সালের ১২ সেপ্টেম্বর আদালত উভয় পক্ষের সম্মতি অনুযায়ী ৩৬টি ত্রৈমাসিক কিস্তিতে মোট ২২ কোটি ৮২ লাখ টাকা পরিশোধের আদেশ দেন। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে কিস্তির মেয়াদ গণনা শুরু হয়। কিন্তু বিবাদীরা ৮ কিস্তির মধ্যে এক কিস্তির টাকাও পরিশোধ করেননি। তাই রূপালী ব্যাংক সুদ মওকুফের আবেদন বাতিল করে ৬৩ কোটি ৪৬ লাখ টাকা আদায়ের দাবি করে। এরই পরিপ্রেক্ষিতে ২০২২ সালের ২০ অক্টোবর এ মামলা দায়ের করা হয়।

অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম ঢাকা পোস্টকে বলেন, বিবাদীদের ঋণের বিপরীতে কোনো স্থাবর-অস্থাবর সম্পত্তি বন্ধক বা সহায়ক জামানত হিসেবে ছিল না। তাই দায় সমন্বয়ের জন্য আইনের ৩৩ ধারার বিধান মোতাবেক নিলাম কার্যক্রম গ্রহণ করা সম্ভব হয়নি। চুক্তির শর্ত ভঙ্গ করায় ব্যাংক হলফনামা সহকারে অর্থঋণ আইনের ৩৪ ধারা মোতাবেক বিবাদীদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরওয়ানা জারি করার আবেদন করে। বিপুল পরিমাণ খেলাপি ঋণ আদায়ে আদালত ছয় বিবাদীকে ৫ মাসের দেওয়ানি আটকাদেশ প্রদান করেছেন। আদেশ কার্যকরের জন্য বিবাদীদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

এমআর/এসকেডি