রাজধানীর শাহবাগ থানাধীন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের সার্জারি বিভাগে চিকিৎসারত ব্যক্তির পায়ুপথে বহন করা ইয়াবা উদ্ধারের মামলায় জসিম উদ্দিন নামের এক যুবকের তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৩ মার্চ) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত এ রায় ঘোষণা করেন। এ মামলায় গতকাল (২২ মার্চ) ও আজ দুই দিনে সাক্ষ্যগ্রহণ শেষ করেন আদালত। আসামি পলাতক থাকায় রায় ঘোষণা শেষে আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

কারাদণ্ডের পাশাপাশি আসামিকে তিন হাজার টাকা অর্থদণ্ড ও অনাদায়ে আরও চার মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

জানা যায়, ২০২২ সালের ৩ মার্চ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের সার্জারি বিভাগে চিকিৎসারত অবস্থায় আসামি জসিমকে এক হাজার দুইশ আশি পিস ইয়াবাসহ গ্রেপ্তার করে শাহবাগ থানা পুলিশ। যা তিনি কক্সবাজার থেকে তার পায়ুপথে বহন করে ঢাকায় এনেছিলেন। এরপর শাহবাগ থানার উপ-পরিদর্শক আরাফাত ইবনে শফিউল্লাহ বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে তার বিরুদ্ধে মামলা দায়ের করেন।

মামলাটি তদন্ত করে ২০২২ সালের ২৯ মার্চ আদালতে চার্জশিট দাখিল করেন শাহবাগ থানার সাব-ইন্সপেক্টর মোহাম্মদ সেলিম। ২০২২ সালের ১০ আগস্ট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে চারজনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

এনআর/এফকে