চট্টগ্রাম আদালতে দায়ের করা চেক প্রতারণার (এনআই অ্যাক্ট) একটি মামলায় জামিন পেয়েছেন ইভ্যালির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ রাসেল। 

সোমবার (৩ এপ্রিল) চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আওলাদ হোসেন জুনায়েদের আদালত এ আদেশ দেন।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিবাদীপক্ষের আইনজীবী মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, আজ (সোমবার) এনআই অ্যাক্টের একটি মামলায় কারাগার থেকে চট্টগ্রাম আদালতে হাজির করা হয় মোহাম্মদ রাসেলকে। পরে আদালত ৫০০ টাকার বন্ডে তাকে জামিন দেন। এরপর তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়।

আদালত সূত্র জানায়, গত বছরের ৩১ মার্চ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার বাসিন্দা মো. তারেক বাদী হয়ে মামলাটি দায়ের করেছিলেন। এতে মোহাম্মদ রাসেলের পাশাপাশি তার স্ত্রী ও ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিনকেও বিবাদী করা হয়। 

মামলার অভিযোগে উল্লেখ করা হয়- বিবাদীরা বিভিন্ন সময়ে অনলাইনে পণ্যের অর্ডার নিয়ে অগ্রিম টাকা নেন। কিন্তু নির্ধারিত ৪৫ দিনেও ভুক্তভোগীকে তার পণ্য প্রদান করেননি। এরপর ভুক্তভোগী তারেক বিবাদীদের সঙ্গে যোগাযোগ করেন। বিবাদীরা ভুক্তভোগীকে সিটি ব্যাংকের ১৯ লাখ ৪৪ হাজার টাকার পাঁচটি চেক প্রদান করেন। মামলার বাদী মো. তারেক গত বছরের ২৪ জানুয়ারি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক চট্টগ্রামের কেরানিহাট শাখায় চেকগুলো নগদ করার জন্য জমা দেন। কিন্তু চেকগুলো ডিজঅনার হওয়ায় বাদী আইনজীবীর মাধ্যমে গত বছরের ৬ ফেব্রুয়ারি বিবাদীদের বরাবরে লিগ্যাল নোটিশ প্রেরণ করে। বিবাদীরা সেই নোটিশ গ্রহণ করেও চেকের টাকা পরিশোধে কোনো উদ্যোগ না নেওয়ায় মামলাটি দায়ের করা হয়।

অর্থ আত্মসাতের অভিযোগে এক গ্রাহকের করা মামলার পরিপ্রেক্ষিতে ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার হন রাসেল ও তার স্ত্রী শামীমা। এরপর জামিনে শামীমা বের হলেও কারাগারে রয়েছেন রাসেল। 

এমআর/জেডএস