মানিকগঞ্জ সদরের কৈতরা গ্রামের মো. রুবেল (২২) হত্যার ঘটনা পুনঃতদন্ত করে চার্জশিট দাখিলের জন্য আগামী ১৭ জুলাই পর্যন্ত সময় দিয়েছেন হাইকোর্ট। এই মামলা সংক্রান্ত বিষয়ে পিবিআইয়ের এসপি পদ মর্যাদার একজন কর্মকর্তা জ্যেষ্ঠ বিচারপতিকে ফোন করায় অসন্তোষ জানিয়েছেন আদালত।

সোমবার (৫ জুন) বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ মামলায় চার্জশিট দাখিলের জন্য সময় আবেদনের শুনানিকালে হাইকোর্টের জ্যেষ্ঠ বিচারপতি মো. বদরুজ্জামান রাষ্ট্রপক্ষের আইনজীবীকে উদ্দেশ করে বলেন, এর আগে তো ৪২ ঘণ্টায় চার্জশিট দিয়েছিলেন। এখন এত দেরি হচ্ছে কেন? এরপর আদালত চার্জশিট দিতে ১৭ জুলাই দিন ধার্য করেন।

এক পর্যায়ে আদালত বলেন, এ মামলার বিষয়ে একজন পিবিআই কর্মকর্তা আমাদের ফোন দিয়ে বিব্রত করার চেষ্টা করেছেন। এটা অনাকাঙ্ক্ষিত। বিষয়টি আদালত অবমাননার শামিল। তারা এটা করতে পারেন না।

এসময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী বলেন, এটা ঠিক হয়নি। তাদের পক্ষে কথা বলার জন্য অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে কর্মকর্তারা রয়েছেন। আমি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব। এরপর আদালত চার্জশিট দাখিলের জন্য পিবিআইকে ১৭ জুলাই পর্যন্ত সময় দেন।

এর আগে, রুবেল (২২) হত্যার ঘটনায় লাশ উদ্ধার থেকে অভিযোগপত্র ও ৪২ ঘণ্টার অবিশ্বাস্য তদন্তের ঘটনায় পুলিশের উপ-পরিদর্শক মাসুদুর রহমানকে সাময়িক বরখাস্তের নির্দেশ দেন হাইকোর্ট। মানিকগঞ্জের পুলিশ সুপারকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়। একইসঙ্গে রুবেল হত্যা মামলা পিবিআই প্রধানকে পুনঃতদন্তের নির্দেশ দেন আদালত। 

পুলিশ সুপারের নিচে নয় পিবিআইয়ের এমন কর্মকর্তাকে দিয়ে ৬০ দিনের মধ্যে তদন্ত সম্পন্ন করতে বলা হয়। পরে মাসুদুর রহমানকে বরখাস্তের আদেশ স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার আদালত। তবে মামলাটি পুনরায় তদন্ত করতে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। আজকে চার্জশিট দাখিলের জন্য দিন ধার্য ছিল।

এমএইচডি/কেএ