ইংরেজি দৈনিক ডেইলি স্টারে প্রকাশিত এক রম্য রচনায় মানহানি হয়েছে দাবি করে পত্রিকাটির সম্পাদক মাহফুজ আনামসহ তিনজনকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

নোটিশে ডেইলি স্টার কর্তৃপক্ষের কাছে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। অন্য দুজন হলেন, ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক, সংশ্লিষ্ট লেখক নাজিবা বাশার।

ব্যারিস্টার ফজলে নূর তাপসের পক্ষে ব্যারিস্টার মেজবাহুর রহমান গত সোমবার এ নোটিশ পাঠান।

নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে অনলাইনে থাকা রিপোর্ট অপসারণ এবং সাত দিনের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

গত ১৩ মে ডেইলি স্টারে রম্যবিষয়ক পাতা ‘স্যাটেয়ারডে’ তে প্রকাশিত ‘কাটিং ট্রিজ মেক ওয়ে এয়ার’ শিরোনামের লেখা নিয়ে আপত্তি তুলেছেন মেয়র তাপস।

আইনজীবী মেজবাহুর রহমান বলেন, ডেইলি স্টার পত্রিকা এবং অনলাইন ভার্সনে রিপোর্ট বা কলাম লেখেন। কলামের লেখাটা ছিল ‘বাতাস প্রবাহের জন্য গাছ কর্তন’, আরেকটি টাইটেল ছিল যেখানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নামকে বিকৃতি করে লিখেছেন, ‘ধোঁকা সাউথ টাউন কর্পোরেশন পরিবেশবাদীর চেয়ে একধাপ এগিয়ে আছে’। শুধু তাই নয় মেয়র ফজলে নূর তাপসের নামকে বিকৃতি করে লেখা হয়েছে।

এমনকি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র সম্পর্কে একটা জঘন্য মন্তব্য করেছেন ‘উত্তরের মেয়র কুৎসিত জিনিস পছন্দ করেন, তারা নরকে পঁচে মরবে গাছ এবং বাতাসের অভাবে’। এই ধরনের বক্তব্যগুলো আমাদের প্রচলিত ফৌজদারি আইন অনুযায়ী মানহানির পর্যায়ে পড়ে। এই রিপোর্ট দেখে মেয়র মহোদায় আমাকে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দিয়েছেন। তার আলোকে আমরা নোটিশ পাঠিয়েছি।

নোটিশে আমরা দুটি জিনিস চেয়েছি- একটি হলো অনলাইন ভার্সনে থাকা লেখা অপসারণ এবং একটা বিবৃতি। পাশাপাশি ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ।

সাত দিন সময় দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে তারা কোনো পদক্ষেপ না নিলে পরবর্তী কী সিদ্ধান্ত তা মেয়রের নির্দেশে নেওয়া হবে বলে জানান এই আইনজীবী।

এমএইচডি/ওএফ/এসএম