মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বিএনপি নেতা ও সাবেক শিক্ষামন্ত্রী এম ওসমান ফারুকের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশনের কাছে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। চুড়ান্ত প্রতিবেদনে তদন্তকারী সংস্থা তার বিরুদ্ধের পৃথক দুটি অভিযোগ এনেছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক এম. সানাউল হক এসব তথ্য নিশ্চিত করেন।

ট্রাইবুন্যাল সূত্রে জানা যায়, মানবতাবিরোধী অপরাধের অনুসন্ধান শুরুর সাত বছর পর তদন্ত শেষে গত ৩ অক্টোবর প্রতিবেদন দাখিল করা হয়। কঠোর গোপনীয়তায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন শাখায় এ প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা।

এদিকে অন্যান্য আসামির ক্ষেত্রে প্রতিবেদন দাখিলের আগে সংবাদ সম্মেলন ডেকে তা গণমাধ্যমকে জানানো হয়। তবে বরাবরের মতো সংবাদ সম্মেলন নয় বরং ওসমান ফারুকের বিষয়ে অনেকটা গোপনীয়তা অবলম্বন করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

আরও জানা যায়, মামলাটি তদন্ত করেছেন তদন্ত কর্মকর্তা (আইও) মো. মতিউর রহমান। তদন্ত শেষে দুটি অভিযোগে গত ৩ অক্টোবর চিফ প্রসিকিউটর বরাবর প্রতিবেদন দাখিল করা হয়। এখন প্রসিকিউশনের পক্ষ থেকে ওসমান ফারুককে গ্রেপ্তার করতে পরোয়ানা জারির জন্য ট্রাইব্যুনালে আবেদন করা হবে। গ্রেপ্তারের জন্য ওয়ারেন্ট (পরোয়ানা) চাইবেন। পরোয়ানার পর গ্রেপ্তার না হলেও নিয়ম অনুযায়ী তার অনুপস্থিতিতেই চলবে বিচারকাজ।

এমএসি/এমএসএ