সোমবার (১২ এপ্রিল) থেকে সীমিত পরিসরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ ভার্চুয়ালি বিচারকাজ পরিচালনার সিদ্ধান্ত নিয়েছেন।

রোববার (১১ এপ্রিল) সন্ধ্যায় প্রধান বিচারপতির নির্দেশক্রমে আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এক সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, করোনাভাইরাস প্রার্দুভাবজনিত উদ্ভূত পরিস্থিতিতে ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ভার্চুয়াল পদ্ধতিতে আপিল বিভাগের এক নম্বর কোর্টে প্রতি রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সীমিত পরিসরে বিচার কার্যক্রম পরিচালিত হবে।

করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে ৫ এপ্রিল থেকে সরকারের দেওয়া কঠোর নিষেধাজ্ঞার মধ্যে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের কার্যক্রম বন্ধ ছিল। শুধু সপ্তাহের মঙ্গল ও বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি বিচারকাজ পরিচালনা করে আসছিলেন।

করোনাসহ যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে বিচারকাজ অব্যাহত রাখতে গত বছরের ৯ মে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি। গত বছরের ১০ মে থেকে ভার্চুয়ালি আদালতে বিচারকাজ শুরু হয়। পরে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার বিধান রেখে জাতীয় সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল-২০২০ পাস করে। আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন পাসের কারণে ভবিষ্যতেও দেশের যেকোনো বিশেষ পরিস্থিতে শারীরিক উপস্থিতি ব্যতীত ভার্চুয়ালি আদালত পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে।

এমএইচডি/এফআর