নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট নিয়ে ভিত্তিহীন, মনগড়া, অসত্য ও উদ্দেশ্যপ্রণোদিত তথ্য পরিবেশন করার অভিযোগের ঘটনায় ক্রিকেটার মুশফিকুর রহিমের কাছে দুঃখ প্রকাশ করেছে ৭১ টেলিভিশন কর্তৃপক্ষ। একারণে ৭১ টেলিভিশনের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন মুশফিক।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) মুশফিকের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ৭১ টেলিভিশন কর্তৃপক্ষ মুশফিকুর রহিমের কাছে দুঃখ করেছেন। এছাড়া সংশ্লিষ্ট প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে অপসারণ করে রিপোর্টারকে সতর্ক করেছে। এ কারণে ৭১ টেলিভিশন কর্তৃপক্ষের বিরুদ্ধে আমরা কোনো আইনগত পদক্ষেপ গ্রহণ করব না। বিষয়টি মুশফিকুর রহিমও ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেছেন।

গত ৮ ডিসেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট নিয়ে ভিত্তিহীন, মনগড়া, অসত্য ও উদ্দেশ্যপ্রণোদিত তথ্য পরিবেশন করার অভিযোগে ৭১ টেলিভিশনকে লিগ্যাল নোটিশ পাঠান মুশফিকুর রহিম। 

৭১ টেলিভিশনের হেড অব নিউজ, ক্রীড়া সম্পাদক ও সংশ্লিষ্ট প্রতিবেদককে এ নোটিশ পাঠানো হয়েছে। সংবাদ প্রকাশ করায় অপূরণীয় সুনামহানি হয়েছে দাবি করে নোটিশে চারটি বিষয়ে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিকার চাওয়া হয়।

১. অতি শিগগিরই ইউটিউবসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে অসত্য এবং মনগড়া প্রতিবেদনটি সরিয়ে ফেলতে ও সরিয়ে ফেলার ব্যবস্থা নিতে বলা হয়েছে।

২. ভুল, অসত্য ও মানহানিকর তথ্য সম্বলিত প্রতিবেদনের জন্য ৭১ টেলিভিশনকে নিঃশর্ত ক্ষমা প্রার্থনাসহ তাদের টিভি চ্যানেলে এই সংক্রান্ত প্রতিবেদন প্রচার করতে বলা হয়েছে।

৩. ৭১ টেলিভিশনকে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে তাদের এই মনগড়া ও ভুল প্রতিবেদনের জন্য নিঃশর্ত ক্ষমা চাইতে বলা হয়েছে।

৪. সংশ্লিষ্ট প্রতিবেদক সাইফুল রূপককে ভবিষ্যতে এমন অসত্য ও মনগড়া প্রতিবেদন না করার বিষয়ে সতর্ক করা হয়েছে মর্মে মুশফিকুর রহিমের কাছে লিখিতভাবে ৭১ টেলিভিশন কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে।

নোটিশে প্রতিবেদনটি দণ্ডবিধির ৫০০ ধারায় মানহানির অপরাধ ও সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ এর ২৫(১)(ক), ২৫(২) এবং ২৯ ধারায় সাইবার বুলিংয়ের অপরাধ উল্লেখ করে প্রতিকার না পেলে ফৌজদারি ও ক্ষতিপূরণ আদায়ের জন্য দেওয়ানি আদালতে আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হয়েছিলেন বাংলাদেশ দলের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। বিষয়টি নিয়ে ‘মিরপুর টেস্টে স্পট ফিক্সিংয়ের গন্ধ! সন্দেহ সিনিয়র ক্রিকেটারের দিকে!’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করা হয় ৭১ টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান ‘খেলাযোগের’ ফেসবুক পেজ ও ইউটিউবে।

ওই ঘটনাটি ঘটে দ্বিতীয় টেস্টের প্রথম দিন বাংলাদেশের ইনিংসের ৪১তম ওভারে। সেসময় কাইল জেমিসনের উইকেটের ওপর করা ডেলিভারিতে ব্যাকফুটে খেলেছিলেন মুশফিক। বল ব্যাটে লাগার পর মাটিতে পড়ে ফের লাফিয়ে ওঠে। বল স্টাম্পের দিকে ধেয়ে না আসলেও হঠাৎই বলটি হাত দিয়ে সরিয়ে দেন মুশফিক। স্টাম্পে লাগতে পারে ভেবে খানিকটা ইচ্ছাকৃতভাবেই বলটি সরিয়ে দেন তিনি। বাংলাদেশের এই ক্রিকেটারের এমন কাণ্ডে আউটের আবেদন করেন বোলার জেমিসন।

তাকে সঙ্গ দেন নিউজিল্যান্ডের বাকি ফিল্ডাররাও। পরে তৃতীয় আম্পায়ার ভিডিও দেখে মুশফিককে আউট ঘোষণা করেন। এর মাধ্যমে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হন মুশফিক।

এমএইচডি/এসএম