মেডিয়েশন সংক্রান্ত সিঙ্গাপুর কনভেনশনে স্বাক্ষরের প্রস্তাবসহ তিনটি ঘোষণার মাধ্যমে দুই দিনব্যাপী আন্তর্জাতিক মেডিয়েশন সম্মেলন শেষ হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে নেপালের রাজধানী কাঠমুন্ডুতে সম্মেলনের সমাপনী দিনে নেপাল ঘোষণা পাঠ করেন নেপাল সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের মেডিয়েশন কমিটির কো-অর্ডিনেটর মাত্রিকা প্রসাদ নিউরালা।

নেপাল ঘোষণায় বলা হয়– ১. মেডিয়েশন আন্দোলনকে জোরদার করার জন্য বাংলাদেশ, ভারত ও নেপাল সরকারকে সম্মেলন থেকে আহ্বান জানানো হচ্ছে।

২. সম্মেলন থেকে বাংলাদেশ-নেপাল মেডিয়েটর্স ফোরাম গঠনের সিদ্ধান্ত গৃহীত হলো।

৩. ভারত, বাংলাদেশ ও নেপালসহ সার্কভুক্ত দেশগুলোতে একই মুদ্রার চালুর জন্য প্রস্তাব গ্রহণ করা হয়।

নেপাল ঘোষণার পর মঞ্চে থাকা দেশটির আইন ও সংসদ বিষয়ক মন্ত্রী ধানারাজ গুরুং বলেন, আমি এ সম্মেলন থেকে ঘোষণা করছি নেপাল সরকার খুব দ্রুতই মেডিয়েশন সংক্রান্ত সিঙ্গাপুর কনভেনশনে স্বাক্ষর করবে। এটা আমাদের অঙ্গীকার।

সম্মেলনের সভাপতি নেপাল সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট হরি শংকর নিউল্যা বলেন, এ আন্তর্জাতিক সম্মেলন নেপালের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী বলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আধুনিক প্রযুক্তি সম্পন্ন মেডিয়েশন সেন্টার স্থাপনের প্রচেষ্টা চালাচ্ছে। বিমস বাংলাদেশ সরকারের পাশাপাশি থেকে মেডিয়েশন আন্দোলনকে এগিয়ে নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিমস মেডিয়েশনের জন্য পৃথক আইন করার খসড়া সরকারের কাছে জমা দিয়েছে। যেকোনো সময় এ খসড়া আইনে পরিণত হবে বলে আশা করছি।

এরপর নেপালের আইনমন্ত্রী সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশ, ভারত  ও নেপালের ডেলিগেটদের সনদ তুলে দেন। এর আগে বাংলাদেশের সুপ্রিম কোর্টের পক্ষ থেকে নেপালের আইনমন্ত্রীসহ অতিথিদের টোকেন উপহার তুলে দেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি আহমেদ সোহেল।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ও শনিবার (২৪ ফেব্রুয়ারি) নেপালের রাজধানী কাঠমুন্ডুতে আন্তর্জাতিক মেডিয়েশন সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে বাংলাদেশ, ভারত ও নেপালের আইনজীবী, বিচারক, রাষ্ট্রের আইন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

নেপাল সুপ্রিম কোর্ট বার মেডিয়েশন কমিটি ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস) এ সম্মেলনের আয়োজন করে।

দুই দিনব্যাপী এ সম্মেলনে নেপালের প্রধান বিচারপতি বিসম্ভর প্রসাদ শ্রেষ্টা, নেপালের মেডিয়েশন কাউন্সিলের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের বিচারপতি ইশ্বর প্রসাদ খাতিওয়াদা, ভারতের জম্বু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি গীতা মিত্তাল, বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি আহমেদ সোহেল, নেপালের ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল দেব বাহাদুর, বিমসের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এস এন গোস্বামী, নেপাল সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী গোপাল কৃষ্ণ জিমরিসহ অনেকে বক্তব্য দেন। সম্মেলনে বাংলাদেশ, ভারত ও নেপালের জাতীয় পরিবেশন করেন স্ব স্ব দেশের আইনজীবীরা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নেপাল সুপ্রিম কোর্ট বারের সম্পাদক স্যাম কুমার খাতরী ও বিমসের সেক্রেটারি জেনারেল প্রিয়াংকা চক্রবর্তী।

এমএইচডি/এসএসএইচ