৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা ৩০ দিনের মধ্যে প্রকাশে হাইকোর্টের নির্দেশ না মানায় পিএসসির চেয়ারম্যান-সদস্য সচিবদের আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (১ এপ্রিল) ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মারুফ হোসেন।

তিনি বলেন, গত ৫ ফেব্রুয়ারি ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা ৩০ দিনের মধ্যে প্রকাশের নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু পিএসসি বিষয়টি পাত্তাই দেয়নি। এজন্য আজ পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসেন, সদস্য সচিব হাসানুজ্জামান কল্লোল ও পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাসকে অবমাননার নোটিশ পাঠানো হয়েছে। আগামী ৫ দিনের মধ্যে তালিকা প্রকাশ না করলে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করব।

নোটিশে বলা হয়, আপনারা সর্বোচ্চ আদালতের আদেশ পেয়েছেন এবং আদালতের আদেশ সম্পর্কে ভালোভাবে অবগত আছেন। আদালতের আদেশ মেনে চলতে আপনারা বাধ্য। কিন্তু এখনও দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশ আমলে নেননি। সর্বোচ্চ আদালতের আদেশ লঙ্ঘন করেছেন গুরুতরভাবে। দেশের  সর্বোচ্চ আদালতকে ইচ্ছাকৃতভাবে অবহেলা এবং অবাধ্যতার জন্য আপনাদের বিচারের সম্মুখীন হতে হবে।

নোটিশ পাওয়ার পাঁচ দিনের মধ্যে আদালতের আদেশে আপনাদের বিধিমালা অনুসারে ৪৩তম বিসিএস পরীক্ষায় নন-ক্যাডার উত্তীর্ণ প্রার্থীদের সম্পূর্ণ তালিকা প্রকাশ এবং এই মর্মে গৃহীত পদক্ষেপগুলো নিশ্চিত করে নোটিশের উত্তর দেওয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করা হচ্ছে। অন্যথায়, আপনাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য আমাদের কাছে স্পষ্ট নির্দেশনা রয়েছে।

গত ৫ ফেব্রুয়ারি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের বেঞ্চ ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা ৩০ দিনের মধ্যে প্রকাশের নির্দেশ দেন। একই সঙ্গে এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে জারি করা রুলে ৪৩তম বিসিএস থেকে ৬৪২ জনকে নন-ক্যাডারের বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। একই সঙ্গে ৪৪তম বিসিএসের ফল প্রকাশ না করা পর্যন্ত যত নন-ক্যাডার শূন্যপদ হবে, তার তালিকা করে ৪৩তম বিসিএসে উত্তীর্ণদের থেকে নিয়োগের নির্দেশ কেন দেওয়া হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়।

৪৩তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ও ক্যাডার পদে সুপারিশ পাননি এমন ৫০০ জন চাকরিপ্রার্থী গত ২৯ জানুয়ারি এ রিট আবেদন করেন। রিটে পিএসসি চেয়ারম্যান ও জনপ্রশাসন সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

এনআর/এমজে