জাতীয় সংসদ ভবনে কালো পতাকা ও তলোয়ার হাতে জঙ্গি হামলার ‘পরিকল্পনা’ করার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আলী হাসান ওসামা।

শনিবার (১৫ মে) মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বাসের আদালত তার জবানবন্দি রেকর্ড করেন। এরপর আলী হাসান ওসামাসহ অপর আসামি জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য আল আমিনকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

আদালতের সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন শাখা থেকে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এদিন রিমান্ড শেষে দুই আসামিকে আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা। এসময় আসামি আলী হাসান ওসামা স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ড করার আবেদন করা হয়। একইসঙ্গে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আসামি আল আমিনকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক আসামি আলী হাসান ওসামার জবানবন্দি রেকর্ড করেন। এরপর দুই আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে বৃহস্পতিবার (৬ মে) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী দুই আসামির পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, ৫ মে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে শেরে বাংলা নগর থেকে আল আমিনকে গ্রেফতার করে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট।

৬ মে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম।

তিনি বলেন, কালো পতাকা এবং তলোয়ার হাতে জাতীয় সংসদ ভবনে সন্ত্রাসী হামলার পরিকল্পনায় জড়িত আনসার আল ইসলামের এক সদস্যকে শেরে বাংলা নগর থেকে গ্রেফতার করে ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিট। এছাড়া এই হামলার পরিকল্পনায় প্ররোচনা দেওয়ার অভিযোগে উগ্রবাদী বক্তা আলী হাসান ওসামাকে রাজবাড়ি জেলা থেকে ওইদিন গ্রেফতার করা হয়।

টিএইচ/এসকেডি