২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ও পাসের সুযোগ চেয়ে ১০টি কলেজের পক্ষে হাইকোর্টের জারি করা রুল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে ওই ১০ কলেজের সংশ্লিষ্ট শিক্ষার্থীদের ফরম পূরণের আবেদন করার আর আইনগত সুযোগ থাকলো না।

মঙ্গলবার (২৫ মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আপিল বিভাগ। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল  মেহেদী হাসান চৌধুরী।  

এ তালিকায় রয়েছে উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ, মোয়াজ্জেম হোসেন আইডিয়াল কলেজ, মডেল কলেজ, উত্তরার লরিয়াল কলেজ, আমেরিকান মডেল স্কুল অ্যান্ড কলেজ, ইমিডেন্স কলেজ, বিসিআই কলেজ, ওয়াইডভিশন কলেজ ও দি ব্রিলিয়ান্ট কলেজসহ ১০টি কলেজ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য সর্বশেষ সময় নির্ধারণ করা হয় একই বছরের ১৮ মার্চ। এর মধ্যে বিশ্বব্যাপী করোনার প্রকোপ শুরু হয়। এ পরিস্থিতিতে ফরম পূরণের সময় বাড়ানো হয় ওই বছরের ২৩ মার্চ পর্যন্ত। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে ওই ১০টি কলেজের শিক্ষার্থীরা ফরম পূরণে ব্যর্থ হয়। পরবর্তীতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ২০২০ সালের এইচএসসি পরীক্ষা নেওয়া থেকে বিরত থাকে। গত বছরের ৭ অক্টোবর এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসির ফল ঘোষণার কথা জানায় সরকার। এরপর ২৪ নভেম্বর ওই ১০টি কলেজ ফরম পূরণের সুযোগ চেয়ে এবং ফল ঘোষণা চেয়ে বোর্ডের কাছে একটি আবেদন করে। বোর্ড সাড়া না দেওয়ায় শিক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ ও এইচএসসি পাসের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করে ১০টি কলেজ। হাইকোর্ট ওই কলেজগুলোর শিক্ষার্থীদের ফরম পূরণের কেন সুযোগ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

এমএইচডি/এসকেডি