পরীমণিকে কেন বারবার রিমান্ডে নেওয়া হচ্ছে সে বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পরীমণির আইনজীবী মজিবুর রহমান।

মাদক মামলায় রিমান্ড ও জামিন আবেদনের শুনানির সময় আদালতকে তার আইনজীবী বলেন, পরীমণিকে কেন একটা মাদক মামলায় এতবার রিমান্ডে নিতে হবে? এ বিষয়গুলো সমাজ ও রাষ্ট্রে কী প্রভাব ফেলবে? ইতোমধ্যে বিভিন্ন মহলে প্রতিবাদ জানাচ্ছে। এ মামলায় এখন তাকে আবারও রিমান্ডে নেওয়ার পেছনে অন্য কোনো কারণ থাকতে পারে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলামের আদালতে শুনানি অনুষ্ঠিত হয়। 

এর আগে সকাল ৮টা ২৫ মিনিটে পরীমনিকে গাজীপুরের কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকা আদালতে হাজির করা হয়। পরে তাকে আদালতের হাজতখানায় রাখা হয়।

এরপর সাড়ে ১১টার দিকে নেওয়া হয় আদালতের কাঠগড়ায়। কাঠগড়ায় উঠেই কাঁদতে থাকেন পরীমনি। বারবার তাকে হাত দিয়ে চোখের পানি মুছতে দেখা যায়।

শুনানিকালে আইনজীবী মজিবুর রহমান আদালতকে আরও বলেন, পরীমণিকে দুইবার অর্থাৎ ৬ দিন রিমান্ডে নেওয়া হয়েছে এ মাদক মামলায়। দীর্ঘ সময় রিমান্ডে রেখে কী পাওয়া গেছে? তার কাছ থেকে কোনো তথ্য উদঘাটন করতে পারেনি। তারপরও তাকে যদি রিমান্ডে নেওয়ার যুক্তিকতা থাকে তাহলে জেলগেটে জিজ্ঞাসাবাদের আদেশ দিতে পারেন। পরীমণি কোনো আন্তর্জাতিক চোরাচালান মাদকচক্রের সদস্য না। কোনো চোরাকারবারীও না। কী এমন সে করেছে তাকে সাধারণ একটি মাদক মামলায় এতবার রিমান্ডে নিতে হবে? তাকে রিমান্ডে নেওয়ার কী একটাই কারণ তাকে রিমান্ডে নিয়ে পরবর্তী স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেবে। তাদের যদি এই উদ্দেশ্য হয়, আদালত আপনি তো এ সুযোগ তাদের দিতে পারেন না।

গত ১০ আগস্ট পরীমণি ও আশরাফুল ইসলাম দীপুর দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বাস। ৫ আগস্ট পরীমণি ও দীপুর চার দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদ।

এর আগে মাদক মামলায় গত ১৩ আগস্ট পরীমণি ও তার সহযোগী আশরাফুল ইসলাম দীপুকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। ওই দিন সন্ধ্যা ৭টায় তাকে গাজীপুরের কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

গত ৪ আগস্ট রাতে প্রায় চার ঘণ্টার অভিযান শেষে বনানীর বাসা থেকে পরীমণি ও তার সহযোগী দীপুকে আটক করে র‍্যাব। এ সময় পরীমণির বাসা থেকে বিভিন্ন মাদক জব্দ করা হয়। ৫ আগস্ট র‍্যাব-১ বাদী হয়ে মাদকদ্রব্য আইনে পরীমণি ও তার সহযোগীর বিরুদ্ধে বনানী থানায় মামলা করে।

টিএইচ/এসএম