পি কে হালদার ও অবন্তিকা - পুরাতন ছবি

রিলায়েন্স ফাইন্যান্স ও এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আলোচিত প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) সহযোগী ও বান্ধবী অবন্তিকা বড়ালকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২৫ জানুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ে বেলা ১২টা থেকে সংস্থাটির উপপরিচালক তদন্ত কর্মকর্তা মো. সালাউদ্দিন তাকে প্রথম দিনের মতো রিমান্ডে জিজ্ঞাসাবাদ শুরু করেছেন। 

অবন্তিকা বড়াল পি কে হালদারের মামলার সম্পৃক্ততায় গত ১৩ জানুয়ারি গ্রেপ্তার হন। ওই দিনই তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। 

এ বিষয়ে দুদকের জনসংযোগ (পরিচালক) প্রণব কুমার ভট্টাচার্য্য ঢাকা পোস্টকে বলেন, পি কে হালদারের ঘনিষ্ঠ সহযোগী অবন্তিকা বড়ালকে গ্রেপ্তার করে আদালতে উপস্থাপন করলে তিন দিনের রিমান্ড দেন। আজ রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বান্ধবী অবন্তিকাকে ২০১৬ সালে ৪ কোটি ৩৫ লাখ টাকায় ধানমন্ডির ১০ নং রোডে প্রায় তিন হাজার বর্গফুটের ফ্ল্যাট গিফট করেন পি কে হালদার। শুধু তাই নয়, অর্থ আত্মসাতের মহাপরিকল্পনায় পি কে হালদার, তার ভাই ও ভাইয়ের স্ত্রী এবং  অবন্তিকা বড়াল মিলে প্রথমে ‘সুখদা’ নামে একটি কোম্পানি গড়ে তুলেছিলেন। যার মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎ হয় বলে অভিযোগ রয়েছে। এ সকল বিষয়ে জানতেই রিমান্ডে জিজ্ঞাসাবাদ করছে দুদক। 

অভিযোগ রয়েছে, পি কে হালদার ওই প্রতিষ্ঠানসহ পিপলস লিজিং ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির (বিআইএফসি) দায়িত্ব পালন করে প্রায় ৩৬০০ কোটি টাকা আত্মসাৎ ও পাচার করেছেন। 

ক্যাসিনো অভিযানের ধারাবাহিকতায় এরই মধ্যে প্রায় ২৭৫ কোটি টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পি কে হালদারের বিরুদ্ধে মামলা করে দুদক। ক্যাসিনোবিরোধী শুদ্ধি অভিযানের পরপরই প্রশান্ত কুমার হালদারের নাম উঠে আসে। তাকে জিজ্ঞাসাবাদের জন্য ২০২০ সালের ১৪ নভেম্বর হাজির হতে নোটিশ দিয়েছিল সংস্থাটি। তার আগে ৩ অক্টোবর তার বিদেশযাত্রায়ও নিষেধাজ্ঞা দেওয়া হয়। কিন্তু তিনি ঠিকই দেশ থেকে পালিয়ে গেছেন। এরই মধ্যে ৮ জানুয়ারি দুদকের অনুরোধে গ্রেপ্তারি পরোয়ানা দিয়ে রেড এলার্ট জারি করেছে ইন্টারপোল। 

পি কে হালদারের প্রতারণায় সহায়তাকারী ২৪ জনের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। আর দুদক এখন পর্যন্ত তার সহযোগী হিসাবে ৬২ জনকে শনাক্ত করেছে। 

আরএম/এইচকে