টাকা দিতে না পারায় এনআইসিইউ থেকে চিকিৎসাধীন দুই যমজ শিশুকে বের করে দেওয়ার পর এক শিশুর মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় শ্যামলীর ‘আমার বাংলাদেশ’ হাসপাতালের পরিচালক গোলাম সারওয়ারের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।  

শনিবার (৮ জানুয়ারি) তাকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। এরপর মোহাম্মদপুর থানায় দায়ের করা মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে পাঁচ দিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শুভ্রা চক্রবর্তী তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

শুক্রবার (৭ জানুয়ারি) বিকেলে র‌্যাব সদর-দফতরের গোয়েন্দা শাখা এবং র‌্যাব-২ ও র‌্যাব-৩-এর যৌথ অভিযানে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গোলাম সারওয়ারকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গোলাম সারওয়ার র‌্যাবের কাছে স্বীকার করেন, আমার বাংলাদেশ হাসপাতালে রোগী ভর্তির লক্ষ্যে বিভিন্ন সরকারি হাসপাতালে দালাল নিয়োগ করা আছে। দালাল সিন্ডিকেটের মাধ্যমে বেসরকারি ওই হাসপাতালটিতে গত ২ জানুয়ারি যমজ দুই শিশুকে ভর্তি করা হয়। ভর্তির পর থেকে বিল পরিশোধের জন্য চাপ দেওয়া হয়। অন্যথায় চিকিৎসা করা হবে না বলে জানানো হয়। ভিকটিম ৪০ হাজার টাকা পরিশোধ করে। তবে অতিরিক্ত আরও টাকা দেওয়ার জন্য চাপ দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

শেষ পর্যন্ত দাবি অনুযায়ী অর্থ না দেওয়ায় চিকিৎসা বন্ধ রাখা হয় এবং এক পর্যায়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় যমজ শিশুদের হাসপাতাল থেকে বের করে দেওয়া হয়।

গত ৩১ ডিসেম্বর ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে শ্বাসকষ্টে ভোগা ছয় মাস বয়সী যমজ দুই শিশু—আহমেদ ও আব্দুল্লাহকে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন মা আয়েশা বেগম। অবস্থা গুরুতর হওয়ায় শিশু দুটিকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়ার কথা বলেন সোহরাওয়ার্দীর চিকিৎসকরা। তবে সেখানে আইসিইউ বেড না থাকায় দালালের মাধ্যমে গত ২ জানুয়ারি যমজ দুই সন্তানকে রাজধানীর শ্যামলীর ‘আমার বাংলাদেশ হাসপাতালে’ ভর্তি করেন আয়েশা বেগম।

এসকেডি