কানাডা থেকে পরিচালিত আইপিটিভি ‘নাগরিক টিভি’সহ অন্যান্য মিডিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. তারেক রেজা আলীকে নিয়ে প্রচার করা মানহানিকর ভিডিও ও সংবাদ অবিলম্বে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১০ জানুয়ারি) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। বিটিআরসিকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সুমাইয়া আজিজ।

রুলে কানাডা থেকে পরিচালনা করা আইপিটিভি ‘নাগরিক টিভি’ তে গত ১৮ ডিসেম্বর প্রচারিত এবং সামাজিক মাধ্যমসহ অন্যান্য মিডিয়ায় ডা. তারেক রেজাকে নিয়ে প্রচার করা মানহানিকর ভিডিও অপসারণ ও প্রচার বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আইনজীবী ব্যারিস্টার সুমাইয়া আজিজ এ বিষয়ে ঢাকা পোস্টকে বলেন, ডা. তারেক রেজা আলী বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একজন সহযোগী অধ্যাপক। চক্ষু বিশেষজ্ঞ। গত ৩৫ বছর ধরে তিনি চিকিৎসা দিয়ে আসছেন। একটি সংঘবদ্ধ চক্রের মাধ্যমে গত কিছুদিন ধরে পারিবারিক এবং প্রাতিষ্ঠানিকভাবে বিভিন্নভাবে তাকে হয়রানি এবং ব্ল্যাকমেইল করে আসছিল। পরে যখন তিনি অনৈতিক কাজে সাড়া দেননি, তখন তার বিরুদ্ধে বেনামি চিঠি ছাড়া হয়। কানাডা থেকে বেআইনিভাবে পরিচালিত নাগরিক টিভি নামে একটি আইপিটিভি ও এবিসি নিউজ পোর্টাল নামে আরেকটি চ্যানেল থেকে অপ্রচার চালাচ্ছে। বিদেশ থেকে এসব ইউটিউব চ্যানেল থেকে দেশের বিভিন্ন সম্মানিত নাগরিকের নামে ভিডিও তৈরি করে অপপ্রচার চালাচ্ছে। এর বিরুদ্ধে আমরা গত ২৯ ডিসেম্বর বিটিআরসিকে নোটিশ দিই। এ ধরনের সব ভিডিও রিমুভ করার জন্য। কিন্তু বিটিআরসি কোনো পদক্ষেপ নেয়নি। পরে আমরা রিট করি।

সুমাইয়া আজিজ আরো বলেন, হাইকোর্ট রুল ও নির্দেশনা দিয়েছেন। সব ধরনের অনলাইন প্লাটফর্ম ও গণমাধ্যম থেকে ডা. তারিক রেজা আলী নিয়ে প্রচারিত সব ধরনের ভিডিও এবং সংবাদ সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এমএইচডি/জেডএস