বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ-সাবেক পিজি হাসপাতাল) ভিসি, রেজিস্ট্রার ও কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (২০ ফেব্রুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

হাসপাতালের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ড. জাহানারা আরজুর কারা আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেন। আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ফয়জুল্লাহ (ফয়েজ)।

আইনজীবী মো. ফয়জুল্লাহ (ফয়েজ) ঢাকা পোস্টকে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের নারী চিকিৎসকরা দীর্ঘদিন ধরে মানসম্মত অ্যাটাচবাথ অফিস রুমের দাবি করে এলেও কয়েকজন অবসরপ্রাপ্ত অধ্যাপক রুম দখল করে রাখায় ওই চিকিৎসকরা বঞ্চিত হয়ে আসছিলেন। তাই বিভাগের একমাত্র নারী অধ্যাপক ড. জাহানারা আরজু হাইকোর্টে রিট দায়ের করেন। আদালত রিটের শুনানি নিয়ে রুল জারি করেন এবং আবেদনকারীকে ১৫ দিনের মধ্যে অধ্যাপকদের জন্য মানসম্মত অফিস রুম বরাদ্দ দেওয়ার নির্দেশ দেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই আদেশের কপি পেয়ে গত ৪ জানুয়ারি চিঠির মাধ্যমে হাইকোর্টের আদেশ বাস্তবায়ন করবেন বলে আশ্বাস দিলেও আদালতের আদেশ বাস্তবায়ন হয়নি। ফলে রিট আবেদনকারী আদালত অবমাননার আবেদন করেন

এমএইচডি/জেডএস