বিরিয়ানি এমন একটি খাবার যার নাম শুনলে জিভে জল চলে আসে। ছুটির দিনের দুপুরে, অতিথি আপ্যায়নে কিংবা যেকোনো উৎসবে বিরিয়ানি না থাকলে যেন চলে না। এই বিরিয়ানি আবার অনেকরকম হতে পারে। যারা গরু কিংবা খাসির মাংস তেমন পছন্দ করেন না বা যাদের ক্ষেত্রে এই দুইরকম মাংস খাওয়া নিষেধ, তারা রাঁধতে পারেন চিকেন বিরিয়ানি। আজ জেনে নিন কাশ্মীরি চিকেন বিরিয়ানি তৈরির রেসিপি-

মাংস মেরিনেটের জন্য যা লাগবে

টক দই- ২ কাপ
আদা বাটা- ২ টেবিল চামচ
রসুন বাটা- ২ টেবিল চামচ
হলুদ গুঁড়া- ১/২ টেবিল চামচ
মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ
পেঁয়াজ কুঁচি- ১ কাপ
লেবুর রস- ১ টেবিল চামচ
লবণ- ১ টেবিল চামচ।

বিরিয়ানি তৈরির জন্য যা লাগবে

মুরগীর মাংস- ১ কেজি
বাসমতী চাল- ৫০০ গ্রাম
দারচিনি- ২ টি
এলাচ- ৩/৪ টি
তেজপাতা- ৩ টি
জিরা গুঁড়া- ১ টেবিল চামচ
ধনে গুঁড়া- ২ টেবিল চামচ
ঘি বা তেল – ১ কাপ
গরম মসলা- ১ টেবিল চামচ
কেওড়া/ গোলাপ জল- ২ টেবিল চামচ
কাজু পেস্ট- ১/২ কাপ
জাফরান-  ১/২ টেবিল চামচ
কিশমিশ- পরিমাণ মতো
লবণ-  ১/২ টেবিল চামচ।

তৈরি করবেন যেভাবে

প্রথমে একটি পরিষ্কার পাত্রে মাংসের সঙ্গে মেরিনেট করার সব উপকরণ মিশিয়ে নিতে হবে। এবার ভালোভাবে মেখে আধা ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে। তবে পুরো রাত মেরিনেট করতে পারলে বেশি ভালো হবে।

চাল ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে পানি ফুটিয়ে চালগুলো দিয়ে দিন। এবার তাতে লেবুর রস এবং স্বাদ মতো লবণ দিয়ে ৬/৭ মিনিটের জন্য ফুটিয়ে নিন। তবে পুরোপুরি সেদ্ধ করবেন না। আশি ভাগ সেদ্ধ হলে নামিয়ে নেবেন। 

একটি প্যানে ঘি/তেল গরম করে নিন। তেল গরম হলে তাতে কিশমিশ দিন। কিশমিশ ফুলে উঠলে তা তুলে রাখুন। একই ভাবে কাজুবাদামও হালকা ভেজে তুলে রাখুন। এরপর সেই তেলেই এলাচ এবং দারুচিনি দিয়ে কিছুক্ষণ নেড়ে তাতে জিরা দিয়ে দিন।
মেরিনেট করে রাখা মাংস বের করে চুলার পাত্রে দিয়ে দিন। এরপর ১০-১২ মিনিট আঁচ বাড়িয়ে রান্না করুন।

এবার ধনে গুঁড়া, গরম মশলা এবং কাজুবাদাম বাটা দিয়ে মাংস ভালোভাবে কষিয়ে নিন এবং ২ কাপ গরম পানি দিয়ে দিয়ে ঢেকে দিন। মিডিয়াম আঁচে ১ ঘণ্টা রান্না করুন। মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে আগে থেকে সেদ্ধ করে রাখা চালগুলো মাংসের ওপর লেয়ার করে ছড়িয়ে দিন। 

এবার চালের উপরে কেওড়া জল, কিশমিশ এবং ভেজে রাখা কাজুবাদাম ছড়িয়ে দিন। এরপর ভালোভাবে ঢেকে দিয়ে দশ-পনেরো মিনিটের জন্য হালকা আঁচে রান্না করুন। এরপর নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু কাশ্মীরি চিকেন বিরিয়ানি।

এইচএন