মডেল: সুব্রত শেখর ভক্ত

পানিবাহিত নানা রোগ থেকে নিজেদেরকে বাঁচাতে আমরা বিশুদ্ধ পানি পান করি। সর্বদা সর্বত্র বিশুদ্ধ পানি নিশ্চিত করার জন্য বোতলজাত বিশুদ্ধ পানি এখন আমাদের নিত্যসঙ্গী। তবে ভাবনার বিষয় হলো- পানিবাহিত এই রোগগুলো থেকে বাঁচার জন্য আমরা যে প্লাস্টিক বোতলজাত পানি খাচ্ছি তা আবার ক্ষেত্রবিশেষে ভয়াবহ স্বাস্থ্যঝুঁকি তৈরি করছে। 

সম্পূর্ণ অজ্ঞতাবশত আমরা পানির এই প্লাস্টিক বোতলটি এমনভাবে প্রখর রোদে রাখি যেন এটি গরম হয়ে যায়। কখনো আবার পানিশুদ্ধ প্লাস্টিকের বোতলটি আমরা গাড়িতে রেখে দেই। বন্ধ গাড়িতে অনেকক্ষণ থেকে বোতলশুদ্ধ পানি তাপে গরম হয়ে যায়। তাছাড়া খোলা ভ্যানে পানি ডেলিভারি দেওয়ার সময়ও পলিথিনের মোড়ক, প্লাস্টিক বোতলসহ পানি গরম হয়ে যায়। 

কেউ কেউ আবার পাতলা প্লাস্টিকের কাপ বা ছোট গ্লাসে গরম চা বা কফি হরদম খাচ্ছেন। এটা এখন এক ধরনের ট্রেন্ডও বটে। প্লাস্টিক বোতল বা কাপ এভাবে অনেকক্ষণ তাপে থাকলে, বোতল বা কাপ থেকে অ্যান্টিমনি ও বিস্ফেনল-এ বা বিপিএ নামের দুটো ক্যামিক্যাল নিঃসরিত হয়, যেগুলো আমাদের শরীরকে মারাত্মক স্বাস্থ্যঝুঁকির মধ্যে ফেলে দেয়।

অত্যাধিক বিপিএ পুরুষের পুরো হরমোন নিঃসরণ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে এবং টেস্টোস্টেরন হরমোন নিঃসরণ কমিয়ে দেয়। বিপিএ শরীরে ক্যান্সার কোষের জন্ম ও বৃদ্ধিতে সহায়তা করে। তাছাড়া মাত্রাতিরিক্ত এন্টিমনি পেটে ব্যথা, বমি ও বমি বমি ভাব, ডায়রিয়া ও পেটে আলসার তৈরি করে । 

প্লাস্টিক বোতলজাত পানি পান বা প্লাস্টিকের কাপে চা বা কফি পানের সময় সম্ভাব্য স্বাস্থ্যঝুঁকিগুলো মাথায় রাখছেন তো?

লেখক : সেক্রেটারি জেনারেল, হেলদি লিভিং ট্রাস্ট