বিকেলের নাস্তায় একটু মুখরোচক খাবারের খোঁজ করলে সবার আগে আসে ডালপুরির নাম। বাইরে থেকে তো কিনে খাওয়াই হয়, কিন্তু সেগুলো খুব একটা স্বাস্থ্যকর উপায়ে তৈরি হয় না। এক্ষেত্রে বাড়িতেই তৈরি করে খেতে পারলে সবচেয়ে ভালো। ডাল পুরি তৈরির প্রক্রিয়া বেশ সহজ। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

মসুর ডাল- আধা কাপ

আদা বাটা- আধা চা চামচ

শুকনা মরিচ- ৬টি

দারুচিনি- ১ টুকরা

এলাচ- ২টি

পেঁয়াজ- ১ কাপ

ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ

ময়দা- ৩ কাপ

লবণ- স্বাদমতো

তেল- ভাজার জন্য

পানি- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

ডালে আধা কাপের একটু বেশি পানি, আদা, দারুচিনি, এলাচ ও লবণ দিয়ে মৃদু আঁচে সেদ্ধ করুন। ডাল সেদ্ধ হয়ে শুকিয়ে এলে নামিয়ে নিন। দারুচিনি ও এলাচ তুলে ফেলে দিন। হাত দিয়ে ডাল মথে নিন। শুকনো মরিচ তেলে ভেজে গুঁড়া করে নিন। ১ কাপ পেঁয়াজ বেরেস্তা করে নিন। ডালের সঙ্গে ভাজা মরিচ, বেরেস্তা, ধনেপাতা ও লবণ মেশান। 

ময়দার সঙ্গে ২ চা চামচ লবণ ও ৬ টেবিল চামচ তেল দিয়ে ময়ান দিন। প্রয়োজনমতো পানি দিয়ে ময়দা মথে নিন। ময়দা এবং ডাল সমান ভাগ করুন। এক ভাগ ময়দা নিয়ে গোল বাটির মতো করে মাঝে ডাল ভরে মুখ বন্ধ করুন। এভাবে সবগুলো করুন। রুটি তৈরির পিঁড়িতে হালকা তেল দিন। একটি করে ডালের পুর ভরা ময়দার গোলা নিয়ে মুখ বন্ধ দিক নিচের দিকে রেখে বেলুন। সাবধানে বেলে নেবেন যেন ডাল বের না হয়। ডালপুরি ডুবো তেলে মাঝারি আঁচে মচমচে করে ভেজে তুলুন। এবার গরম গরম পরিবেশন করুন।