একবার ভেঙে যাওয়া মানেই কি আর কখনো উঠে দাঁড়ানো যাবে না? কখনো কখনো ভেঙে যাওয়া থেকেই হতে পারে নতুন করে শুরু। তবে সেই বিশ্বাসটুকু নিজের ভেতরে রাখতে হবে। অতীত মানে সব সময় সুখকর নয়। বরং অনেকের ক্ষেত্রেই থাকে তিক্ত অনেক অভিজ্ঞতা। সেসব নিয়ে পড়ে থাকলে আপনি আর মাথা তুলে দাঁড়াতে পারবেন না। কোনো মানুষ যখন কারো কাছে ঠকে যায় বা প্রতারিত হয় তখন সবচেয়ে বড় যে ক্ষতিটা হয় তা হলো- মানুষটি তখন মানুষকে বিশ্বাস করার ক্ষমতা হারিয়ে ফেলে। বিষয়টি খুব সাধারণ মনে হলেও আসলে এটি ক্ষতিগ্রস্ত মানুষটির আত্মবিশ্বাসে বড়সড় ফাটল ধরায়। তারা নিজেকে ভালোবাসার ক্ষমতাও হারিয়ে ফেলে। নিজেকে সারাক্ষণ অযোগ্য মনে হতে থাকে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রত্যাখ্যাত বা প্রতারিত হলে পুরুষের চেয়ে বেশি ভেঙে পড়ে মেয়েরা। মানসিক এই দুরাবস্থা কাটিয়ে নতুন করে জীবন শুরু করতে হবে। স্মৃতির ভগ্নাংশ তীরে দাঁড়াতে হবে বটগাছের মতো।

দুঃসহ স্মৃতি বয়ে বেড়াবেন না

অনেকেই শখ করে দুঃখ পুষে রাখেন। সময়-অসময়ে পুরোনো দুঃখের কথা মনে করে নতুন করে কাঁদেন। আপনিও এমনটা করেন কি? একটু ভেবে দেখুন, আপনার যে সময়গুলো এসবের পেছনে ব্যয় করছেন, সেই সময়গুলোতে চাইলে এমন কিছু করতে পারতেন যা আপনার খুশির কারণ হতে পারতো। তাই সুখি হতে চাইলে অতীতের কষ্ট ভুলে যেতে হবে। ভুলে যাওয়া মানে একেবারেই মুছে ফেলা। ছেড়ে যাওয়া মানুষটির কিংবা ভেঙে যাওয়া সম্পর্কের সবরকম চিহ্ন দূরে সরিয়ে দিন। তার দেয়া উপহার, চিঠি, মেসেজ সব মুছে ফেলুন। যত সে চোখের আড়ালে থাকবে, তাকে ভুলে থাকা ততই সহজ হবে। জীবনকে নতুন করে সাজিয়ে নেয়ার এটি হতে পারে প্রথম ধাপ।

নিজের জন্য ভালোবাসা

ভালোবাসার সবটুকু কিন্তু অন্যের জন্য নয়, নিজের জন্যও কিছু রাখতে হয়। প্রতারিত বা প্রত্যাখ্যাত হলে খুব স্বাভাবিকভাবেই বড়সড় ধাক্কা লাগে আত্মবিশ্বাসে। কিন্তু এরপরও নিজেকে গুটিয়ে নেবেন না। বরং নিজের প্রতি ভালোবাসা আরও বাড়িয়ে দিন। গবেষকদের মতে, আন্তরিক প্রচেষ্টা থাকলে যেকোনো মানুষই হারানো আত্মবিশ্বাস ফিরে পেতে পারে সহজে। এক্ষেত্রে মনস্তত্ত্ববিদেরা পরামর্শ দেন, যে কাজটি করতে আপনার বেশি ভালোলাগে, সেটি করুন। যে যা-ই বলুক না কেন, নিজেকে সব সময় গুরুত্বপূর্ণ ভাবুন। কেউ আপনাকে কটু কথা শোনানোর মানে হলো, সে আপনার আত্মবিশ্বাস ভেঙে দিতে চাইছে। তাকে কেন সেই সুযোগ দেবেন? বরং নিজেকে ভালোবেসে নিজের কথা শুনে চলুন।

ভয়কে জয় করুন

মনের ভেতর একবার ভয় ঢুকে গেলে অনেকেই তা সহজে বের করতে পারে না। নতুন করে শুরু করতে হয় পায়। একা থাকতে ভয় পায় আবার নতুন সম্পর্কে জড়াতেও ভয় পায়। নতুন করে কাউকে ভালোলাগতে শুরু করলেও অতীতের দুঃসহ স্মৃতি সেখানে বাধা হয়ে দাঁড়ায়। নতুন করে বিশ্বাস করতে পারে না। এমন হলে মনের ভেতর ভয় চেপে না রেখে বন্ধু বা কাছের কারো কাছে মনের সব কথা খুলে বলুন। এমনকী যাকে নতুন করে ভালোবাসতে চাইছেন, তার কাছেও বলতে পারেন। তার সহযোগিতা থাকলে আপনি খুব সহজেই পুরোনো স্মৃতি মুছে ফেলতে পারবেন। আপনার পৃথিবী নতুন করে রঙিন হয়ে উঠবে আবার।

বর্তমানকে সুন্দর করুন

পরিবর্তনের সঙ্গে মানিয়ে চলতে জানাটাই আধুনিকতা। নিজেকে একজন আধুনিক মানুষ প্রমাণ করতে চাইলে পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নিন। যা কিছু চলে গেছে, তা ফিরে পাওয়ার আশায় না থেকে বর্তমানকে কীভাবে রঙিন করে তোলা যায় তা ভাবুন। বর্তমান জীবনের ভালো-মন্দ নিয়ে ভাবুন। নতুন কোনো সম্পর্কে জড়ালে তার যত্ন নিন। অতীতের তিক্ত স্মৃতি যদি ক্ষণে ক্ষণে বিপর্যস্ত করতে চায় তবে সতর্ক হোন। মনকে এমন কোনো কিছু নিয়ে ভাবতে দিন, যাতে সে আর পুরোনো স্মৃতি নিয়ে ভেবে সময় নষ্ট করার সুযোগ না পায়।

মনের জোর ফিরিয়ে আনুন

আপনি না সেই মানুষ যিনি হৃদয় উজার করে ভালোবাসতে জানেন? যার দু’চোখে অসংখ্য স্বপ্ন ছিল? তবে আজ কেন ভেঙে পড়ছেন! অতীতের সবটুকু ভুল, সবটুকু কষ্টকে অভিজ্ঞতা হিসেবে নিয়ে সেখান থেকে শিক্ষা নিন। কোন ভুলগুলো জীবনকে দুঃসহ করে আর কী করলে জীবন আরও সুন্দর হতে পারে তা ভাবুন। মনোরোগ বিশেষজ্ঞদের মতে, আপনি যদি অতীতের ভালো এবং খারাপ অভিজ্ঞতা পাশাপাশি লিখে রাখতে পারেন তবে সেখান থেকে অভিজ্ঞতা কাজে লাগানো সহজ হবে। মনের জমে থাকা ব্যথাগুলো ব্যক্ত করতে পারলে মনের জোর ফিরিয়ে আনা সহজ হবে।

এইচএন/এএ