নেহারি কবজি ডুবিয়ে খাওয়া হয় রুটি কিংবা পরোটার সঙ্গে। গাঢ় ঝোল আর নেহারির ভেতরের শাঁস মিলে এক অদ্ভুদ স্বাদ। কিন্তু সেই নেহারি দিয়ে বিরিয়ানি রান্না? অন্যান্য বিরিয়ানির থেকে কিছুটা আলাদা হলেও এটি স্বাদে পুরোপুরি অনন্য। নতুন কিছু রান্না করে প্রিয়জনকে চমকে দিতে চাইলে বেছে নিতে পারেন ব্যতিক্রমী এই পদ। চলুন জেনে নেয়া যাক নেহারি বিরিয়ানি তৈরির রেসিপি। রেসিপি দিয়েছেন শাহানিন’স কিচেনের কর্ণধার সামসাদ শাহানিন-

তৈরি করতে যা লাগবে

বিফ নেহারি- ১ কেজি
পোলাওর চাল- আধা কেজি
টক দই- ৩ টেবিল চামচ
আদা বাটা- ১ টেবিল চামচ
রসুন বাটা- ১ টেবিল চামচ
পোস্তাদানা বাটা- ২ টেবিল চামচ
জয়ফল ও জয়ত্রি গুঁড়া- সামান্য
চিনি- সামান্য 
লবণ- স্বাদমতো 
গোলমরিচ গুঁড়া- সামান্য
এলাচি, দারুচিনি ও লবঙ্গ- ৩/৪টি 
কিশমিশ- পছন্দমতো
আলুবোখারা- পছন্দমতো
তেল- পরিমাণমতো
কাঁচা মরিচ- স্বাদমতো
পেঁয়াজ কুচি ১ কাপ।

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি পাত্রে নেহারিগুলো নিয়ে এরমধ্যে একে একে পোস্তদানা বাটা, আদা বাটা, রসুন বাটা, জয়ফল-জয়ত্রি গুড়ো, টক দই ও লবণ একসাথে দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। এরপর আধা ঘণ্টার জন্য একপাশে সরিয়ে রাখতে হবে।

আধাঘন্টা পর একটি হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ কুচি বেরেস্তা করে নিতে হবে। এরপর তিন ভাগের দুইভাগ বেরেস্তা তুলে নিতে হবে। বাকি বেরেস্তার মধ্যে মেরিনেট করে রাখা নেহারি দিয়ে ভালোভাবে রান্না করে নিতে হবে সেদ্ধ হওয়া পর্যন্ত। 

অন্য একটি হাঁড়িতে তেল দিয়ে তাতে এলাচি, দারুচিনি, লবঙ্গ হালকা ভেজে নিয়ে ধুয়ে রাখা পোলাওয়ের চাল ভেজে নিয়ে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে রান্না করতে হবে। পোলাও প্রায় হয়ে এলে এর মদ্ধে রান্না করা নেহরি মিশিয়ে দিতে হবে। এরপর উপরে কিশমিশ, আলুবোখারা, সামান্য চিনি, কাঁচা মরিচ ও বেরেস্তা ছড়িয়ে দিয়ে কিচ্ছুক্ষণ দমে রাখতে হবে। এরপর পাত্রে তুলে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করতে হবে।

এইচএন/এএ