ছবি: ফেসবুক থেকে

গানের জগতে পরিচিতি পাওয়ারও এক যুগ পার হয়ে গেছে। সেই থেকে তার সুমধুর কণ্ঠের জাদুতে সবাইকে মুগ্ধ করে রাখছেন প্রতিনিয়ত। লিজা নামে পরিচিত, তার পুরো নাম সানিয়া সুলতানা লিজা। মিষ্টি হাসির মেয়ে লিজা সব সময় ইতিবাচক চিন্তা করতে ভালোবাসেন। মেধাবী এই সঙ্গীতশিল্পী তার জীবনযাপনের নানা দিক নিয়ে কথা বলেছেন ঢাকা পোস্ট-এর সঙ্গে-

সকাল শুরু হয় কয়টায়?

- সকালে একটু দেরি করেই উঠি। ঘুম থেকে উঠতে উঠতে নয়টা কিংবা দশটা বেজে যায়।

সকালে উঠে প্রথম কাজ?

- খালি পেটে প্রচুর পানি পান করা আমার সকালের প্রথম কাজ। খালি পেটে প্রায় তিন-চার গ্লাস পানি পান করি। 

সকালের নাস্তায় কেমন খাবার থাকে?

- অনেকেই হয়তো শুনে ভাববেন, সকালে আবার ভাত কে খায়! কিন্তু আমি ভাত ছাড়া থাকতে পারি না। আমি ভাত পাগল মানুষ। তিনবেলা ভাত না হলে চলে না। তবে একগাদা খাই না। একটু মেপে মেপেই খাই। সকালে ভাতের সঙ্গে নানারকম ভর্তা আর ভাজি থাকে।

দুপুরে সাধারণত কী খেয়ে থাকেন?

- দুপুরে অবশ্যই ভাত থাকতে হবে। সাথে সবজি ও মাছ কিংবা মাংস থাকতে পারে। অতিরিক্ত তেল-মসলা এড়িয়ে চলি। হালকা মসলায় রান্না করা খাবার খাই।

রাতের খাবারে কী খেতে পছন্দ করেন?

- ওই যে বললাম ভাত। তবে রাতে ভাতের পরিমাণ কমিয়ে দেই। সকালে কিংবা দুপুরে এককাপ ভাত খেলে রাতে খাই আধা কাপ। সঙ্গে নানারকম সবজি, এক টুকরো মাছ হলেই চলে।

তিনবেলা মূল খাবারের মাঝে অন্যকিছু খাওয়া হয় কি?

- সন্ধ্যার দিকে প্রতিদিন ওটস খাই। ফল তেমন খেতে পারি না। তবে দই, বাদাম, ডাবের পানি এসব খাই নিয়মিত।

প্রিয় খাবার?

- আম্মুর হাতের রান্না যেকোনো খাবারই আমার অনেক পছন্দের। তিনি ভীষণ চমৎকার রান্না করেন। যা রাঁধেন, তাই খেতে অমৃত হয়। বাইরের খাবার তেমন খাই না। তবে পিজ্জা আমার পছন্দের একটি খাবার। এর বাইরে আফগানি ও টার্কিশ খাবারও পছন্দ করি।

পছন্দের পোশাক?

- সাধারণত কামিজ কিংবা শাড়ি পরতে পছন্দ করি। তবে শো-এর ক্ষেত্রে গাউন বেশি পছন্দ। দাওয়াতে গেলে লেহেঙ্গা বা শাড়ি বেশি পরা হয়। 

পছন্দের এক্সেসরিজ?

- সবচেয়ে পছন্দের গয়না হলো কানের দুল। আমার সংগ্রহে নানা ধরনের কানের দুল আছে। এছাড়া ব্যাগ, পারফিউম, মেকআপ, ঘড়ির প্রতিও দুর্বলতা আছে।

প্রিয় রং?

- আমার সব সময় রঙিন থাকতে ভালোলাগে। রঙিন সবকিছুই পছন্দ। তাই আলাদা কোনো রঙের কথা উল্লেখ করতে পারছি না। আবার একেক সময় একেক রঙের প্রতি দুর্বলতা দেখা দেয়। যেমন এখন পার্পেল বেশি ভালোলাগছে। 

শরীরচর্চার জন্য কতটা সময় বরাদ্দ রাখেন?

- প্রতিদিন ইয়োগা করি। এছাড়া আধা ঘণ্টার মতো হাঁটাহাঁটি করি।

শখের কাজ?

- বাগান করা আমার শখের কাজ। ছাদে খুব সুন্দর বাগান করেছি। সুযোগ পেলেই সেখানে সময় কাটাই। এছাড়া আমার কয়েকটি পাখি আছে। একটি ময়না ও চারটি লাভ বার্ড আছে আমার।

কোথায় ঘুরতে বেশি ভালোলাগে?

- বাসায় থাকতে এবং একা থাকতে বেশি ভালোলাগে। তবে প্রকৃতির সান্নিধ্যও পছন্দ করি। সবুজ আমার সবচেয়ে পছন্দ। 

কোন ইচ্ছা এখনও পূরণ হয়নি?

- সেরকম কিছু নেই। আমার মনে হয় আমি ভীষণ ভাগ্যবতী। যখন যা মনে মনে চাই, তা-ই কেমন করে যেন পূরণ হয়ে যায়।

অবসর কীভাবে কাটে?

- অবসর সময়টা পরিবারের সঙ্গে কাটাতে পছন্দ করি। 

রূপচর্চার জন্য সময় পান?

- প্রতিদিনের ব্যস্ততার মাঝেই সময় বের করি রূপচর্চার জন্য। ত্বক ও চুলের যত্নে হার্বাল উপাদান ব্যবহার করি। আম্মু নানারকম ভেষজ মিশিয়ে এক ধরনের তেল তৈরি করে দেন, চুলের যত্নে তা-ই ব্যবহার করি। ত্বকের যত্নে ঘরে তৈরি ফেসপ্যাক ব্যবহার করি। 

কখন ঘুমাতে যান?

- রাত বারোটা-একটার মধ্যে ঘুমাতে যাই।

এইচএন/এএ