যার কোলের উষ্ণতা আপনাকে পৃথিবীর যাবতীয় শীতলতা থেকে দূরে রেখেছে, সে-ই তো মা। যার ভেতরে একটু একটু করে পূর্ণতা পেয়েছে প্রাণ, চোখ মেলে যাকে প্রথম দেখেছেন, প্রথম বুলি ফুটেছে যার মুখের কথা শুনে সেই মায়ের জন্য যত উপমাই জড় করা হোক, কম হয়ে যাবে। তার জন্য বছরে একটি দিন ঘটা করে পালন করার দরকার আছে কি নেই, এ নিয়ে বিতর্ক চলতেই থাকবে। কিন্তু কাউকে বিশেষ অনুভব করানোর প্রচেষ্টা খারাপ কিছু নয়। তা যদি মায়ের জন্য হয়, ক্ষতি কী!

মা দিবসের ইতিহাস শত বছরের পুরোনো হলেও সন্তানের সঙ্গে মায়ের সম্পর্ক সেই সৃষ্টির শুরু থেকেই একই রকম। একই রকম নিঃস্বার্থ আর ভালোবাসাময়। তাই তো সন্তান খেলেই কী করে মায়ের পেট ভরে যায়, এর ব্যাখ্যা পৃথিবীর কোনো বিজ্ঞান এখনও দিতে পারেনি। আপনি নিজের জীবনের চেয়ে বেশি কাউকে ভালোবাসতে পারবেন? একজন মা কিন্তু পারেন। সন্তান জন্ম দিতে গিয়ে তিনি জীবনের ঝুঁকি নিয়ে নেন। আর সন্তানকে বড় করতে গিয়ে যে কতকিছু ত্যাগ করে আসেন নীরবে, তার হিসাব হয়তো মা-ও রাখেন না।

পৃথিবীভরা এত ভাষা, এত শব্দ কিন্তু আপনি যখন মাকে নিয়ে লিখতে যাবেন, শব্দের ঘাটতি পড়ে যাবে। কোনো ভাষারই এতটা সৌন্দর্য নেই, যতটা সৌন্দর্য থাকলে মায়ের ভালোবাসার সবটুকু লিখে ফেলা যায়। এটি যতটা না বোঝানোর তার চেয়ে অনেক বেশি অনুভবের। আপনি যখন ছোট্টটি ছিলেন, নিজের হাতে খেতে পারতেন না, নিজের কাজগুলো নিজে করতে পারতেন না তখনও আপনাকে আগলে, সামলে রেখেছিলেন মা। আপনাকে নির্বিঘ্ন ঘুমাতে দিয়ে কত রাত তিনি জেগে থেকেছেন, নিজের সুন্দর চেহারায় ফেলেছেন রাতজাগা দাগ, আপনাকে ভালো রাখতে গিয়ে কত খারাপলাগাকে তিনি নীরবে সয়েছেন, কখনো ভেবে দেখেছেন কী!

যখন আপনি বুঝতে শিখেছেন, মাকেও ঠিক সেভাবে ভালোবাসুন যেভাবে তিনি আপনাকে ভালোবাসেন। জানি, এটি কোনোভাবেই সম্ভব নয়। কারণ এমন ভালোবাসা কেবল মায়ের পক্ষেই সম্ভব। কিন্তু চেষ্টার যেন কোনো কমতি না থাকে। মায়ের কষ্ট, ব্যথা, খারাপলাগাগুলোকে অনুভব করতে শিখুন। ঋণ পরিশোধ সম্ভব নয় বলে তো আর দূরে সরে যাওয়া যাবে না! বরং আরও বেশি কাছাকাছি থাকুন। আপনার শখ পূরণ করতে গিয়ে মাকে হয়তো বিসর্জন দিতে হয়েছে অনেককিছু। মায়ের সেসব অপূর্ণ শখ একটি একটি করে পূরণের চেষ্টা করে যান না! মাকে কিছু দিতে পারেন বা না পারেন, আপনার ভালোবাসাই তার সমস্ত পৃথিবীকে সুন্দর করে তুলবে।

মা দিবস নিয়ে নানাজনের নানা ভাবনা। কেউ ভাবেন ঠিকই তো আছে, মায়ের জন্য কি বছরে একটি বিশেষ দিন থাকবে না! কেউ আবার ভাবেন, কী দরকার একদিন ঘটা করে মাকে ভালোবাসা জানানোর- জীবনের সবগুলো দিনই তো মাকে ভালোবাসার। আসলে এখানে জোর করার কিছু নেই। যে যেভাবে পালন করতে চায়। মাকে ভালোবাসাটাই মূল কথা। এমন নয় যে একটি দিন মাকে ভালোবাসলেই যথেষ্ট। বরং দিনটি এজন্য যে, মা আপনার জীবনে বিশেষ ও অপরিহার্য একজন সেকথা মনে করিয়ে দেওয়া। জীবনভর ভালোবাসার পাশাপাশি বছরে একটি দিন তো মায়ের জন্য বিশেষ করে তোলাই যায়!