গরুর মাংস দিয়ে তৈরি করা যায় এমন অনেক পদের মধ্যে অন্যতম হলো বিফ সাসলিক। যারা একটু ব্যতিক্রমী স্বাদ পছন্দ করেন, তারা বাড়িতে তৈরি করতে পারেন এই খাবার। উৎসবে, অতিথি আপ্যায়নে রাখতে পারেন বিফ সাসলিক। একটু সময় নিয়ে তৈরি করলে এটি খেতে অত্যন্ত সুস্বাদু হয়। চলুন জেনে নেওয়া যাক বিফ সাসলিক তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

হাড় ছাড়া গরুর পেছনের রানের মাংস- ১ কেজি

লবণ- ২ থেকে আড়াই চা চামচ

চিনি- ২ চা চামচ

সরিষাগুঁড়া- ১ চা চামচ

গোলমরিচ গুঁড়া- আধা চা চামচ

আদা বাটা- দেড় চা চামচ

রসুন বাটা- দেড় চা চামচ

মরিচের গুঁড়া- দেড় চা চামচ

দই- আধা কাপ

অয়েস্টার সস- আড়াই টেবিল চামচ

সরিষার তেল- আধা কাপ

টমেটো বাটা- আধা কাপ

পেঁপে বাটা- ২ টেবিল চামচ

গরম মসলা গুঁড়া- দেড় চা চামচ

জায়ফল গুঁড়া- সিকি চামচ

জয়ত্রী গুঁড়া- আধা চা চামচ

লবঙ্গ গুঁড়া- সিকি চা চামচ

টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম- পরিমাণমতো

লম্বা বা মাঝারি কাঠি পরিমাণ অনুযায়ী (২৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন)।

যেভাবে তৈরি করবেন

মাংস ছোট ছোট টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে পাটায় হালকা ছেঁচে নিন। একটি বাটিতে আধা কাপ তেলের সঙ্গে টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম ছাড়া বাকি সব উপকরণ একত্রে মিশিয়ে মাংসের সঙ্গে মাখিয়ে ১২ ঘণ্টা মেরিনেট করে রাখুন। দুই ঘণ্টা বাইরে মেরিনেটের পর ১০ ঘণ্টা ফ্রিজে রাখুন। 

ক্যাপসিকাম ও টমেটো ধুয়ে বিচি ফেলে চৌকো করে কেটে নিন। পেঁয়াজ ছিলে ধুয়ে লম্বায় চার ভাগ করুন। এবারে একেকটি করে কাঠি নিয়ে প্রথমে মাংসের একটি টুকরো, তারপর টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম গেঁথে এভাবে পরপর আরও একবার গেঁথে শেষে আরও একটি মাংসের টুকরো গাঁথুন। 

ননস্টিক ফ্রাইপ্যানে ১ টেবিল চামচ করে সরষের তেল দিয়ে চারটি করে কাঠি একবারে দিয়ে মৃদু আঁচে রাখুন। ঢেকে দেবেন। মাঝেমধ্যে ঢাকনা খুলে কাঠি ঘুরিয়েদেবেন। মাংস টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম থেকে পানি ছাড়বে। সেদ্ধ হয়ে পানি টেনে হালকা লাল হলে নামিয়ে একটি ট্রেতে রাখুন। সব কটি ভাজা হয়ে গেলে আগুনে ঝলসে নিন। এতে স্বাদ আরও বাড়বে।