অন্যের কাছে নিজেকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে অনেকেই চায়। গুছিয়ে কথা বলার মাধ্যমে নিজেকে আকর্ষণীয় করে তোলা যায়। কিন্তু সুন্দরভাবে কথা বলতে না পারার সমস্যা অনেকের মধ্যেই রয়েছে।

প্রেমিকা, বন্ধু, সহকর্মী কিংবা আত্মীয়স্বজনের সামনে নিজেকে একটু ভিন্নভাবে উপস্থাপন না করার অভাবে অনেকে বিরক্ত হয়। বিশেষ করে শুধু নিজের পরিচয় দিতে না পারার কারণে ভালোবাসার সম্পর্ক ভেঙে যায়। সঠিকভাবে নিজের পরিচয় দেয়ার কিছু উপায় রয়েছে। এসব উপায় মেনে চললে সহজেই অন্যের পছন্দের মানুষে পরিণত হওয়া সম্ভব। 

চোখের ভাষা

মানুষ যখন কথা বলে, তখন তার চোখের দিকে তাকানোর অর্থ আত্মবিশ্বাস। চোখের দিকে তাকিয়ে কথা বলার মাধ্যমে নিজের মধ্যে স্বচ্ছতা রাখা যায়। অন্যের কাছে নিজের একটি পরিচয় দাঁড় করানো যায়। চোখের দিকে তাকিয়ে কথা বললে মনোযোগ তৈরি হয়। এতে অনেকে আপনার সঙ্গে বন্ধুত্ব করতে চাইবে। 

হাসি থাকুক মুখে

কথা বলার সময়ে মুখে হাসি থাকা অনেক বেশি জরুরি। মুখে হাসি থাকলে সেটি বন্ধুত্বের নির্ণায়ক। হাস্যোজ্জ্বল মানুষকে সবাই পছন্দ করে। হাসিমুখে মানুষের সঙ্গে কথা বললে সহজেই অন্যের সঙ্গে ভালোবাসার সম্পর্ক তৈরি করা যায়। হেসে কথা বললে প্রেমিকা, বন্ধু, সহকর্মী বা আত্মীয়রা আপনার প্রতি মুগ্ধ হবেন। 

সঠিক অঙ্গভঙ্গি

সঠিক অঙ্গভঙ্গির মাধ্যমে সহজেই নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে প্রমাণ করা যায়। সঠিক পরিস্থিতিতে সঠিক অঙ্গভঙ্গি দেখালে সবার কাছে আপনি প্রিয় হয়ে উঠবেন। এর মাধ্যমে কাউকে সহায়তার কথা বললে সে অনেক খুশি হয়। ভালোবাসাকে গভীর করে তোলার জন্য অঙ্গভঙ্গি গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

কিছু বলুন নিজের সম্পর্কে

কারও সঙ্গে প্রথম দেখা হলে প্রথমে তার কুশলাদি জিজ্ঞাসা করুন। নিজের নাম বলে সাক্ষাৎ শুরু করা হলে ভালো। এর মাধ্যমে সখ্যতা বাড়ে। তারপর নিজের সম্পর্কে বলুন। যদি তার সাহায্যের প্রয়োজন হয় তাহলে নিজে থেকে সে আপনাকে সে বিষয়ে জানাবে। অন্যের মনোযোগ দখলে নেয়ার জন্য নিজের সম্পর্কে বলার গুরুত্ব অনেক বেশি। অন্যের সামনে আকর্ষণীয়ভাবে উপস্থাপনের জন্য নিজের সম্পর্কে কিছু বলতে হবে। 

করমর্দন করুন

নিজেকে অন্যের কাছে খোলাখুলিভাবে উপস্থাপনের জন্য করমর্দন করুন। এর মাধ্যমে আপনার প্রতি অন্য মানুষের ইতিবাচক মনোভাব তৈরি হবে। একে অপরের প্রতি শুভেচ্ছা বিনিময়ও করা যায়। করমর্দনের অভ্যাস তৈরি করলে পেশাগত জীবনে উত্তরোত্তর সাফল্য অর্জন করা সম্ভব।

এইচএকে/এইচএন/এএ