একা একা মানুষ থাকতে পারে না। জীবনে চলার পথে কত বন্ধু আসে। আবার সময়ের পরিবর্তনে হারিয়েও যায় তারা। হারানো বন্ধুকে ফিরে পেতে অনেকেই চেষ্টা করেন। কিন্তু সহজে হারানো বন্ধুকে ফিরে পাওয়া যায় না। বন্ধুর সঙ্গে কোনো ধরনের বিবাদে না জড়ানোই উত্তম। হারানো বন্ধুকে ফিরে পাওয়ার জন্য কয়েকটি উপায় অবলম্বন করতে হয়।

এসব উপায়ে হারানো বন্ধুকে খুঁজে পাওয়া সম্ভব-  

খোঁজ করুন বন্ধুর

ব্যস্ততা কিংবা ভুল বোঝাবুঝির কারণে যে বন্ধু হারিয়ে গেছে জীবন থেকে তাকে আবার খুঁজে পেতে অন্য বন্ধু বা পরিচিতদের কাছে জিজ্ঞাসা করুন। যে নামে তাকে আপনি চিনতেন সেই নাম ধরে অনুসন্ধান করতে থাকুন। হারিয়ে যাওয়া ঘনিষ্ঠ বন্ধুর যে বাড়ি আপনি চেনেন সেই বাড়ির সূত্র ধরে খোঁজ করতে থাকুন। প্রয়োজনে বন্ধু, সহকর্মী বা বাড়ির তত্ত্বাবধায়কের সাহায্য নিন। 

ব্যক্তিগত তথ্য সংগ্রহ করুন

যথাসম্ভব হারিয়ে যাওয়া বন্ধুর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে থাকুন। স্কুলজীবনের বন্ধুর সন্ধান করতে তার যেসব তথ্য জানতেন সেসব নিয়ে গবেষণা করুন। বর্তমান তথ্য পাওয়ার চেষ্টা করুন। বিশেষ করে স্কুলের অন্যান্য বন্ধুর সঙ্গে তার ব্যাপারে বলুন। তারা আপনাকে সাহায্য করতে পারে। তার ব্যক্তিগত যে বিষয়গুলো সম্পর্কে আপনি জানতেন সে বিষয়গুলো নিয়ে ব্যাপক অনুসন্ধান চালান। 

গুগল সার্চিং

অনলাইন দুনিয়ায় সহজে হারানো বন্ধুকে খুঁজে পাওয়া সম্ভব। বিশ্বে অহঃরহ এমন ঘটনা ঘটেছে। গুগলে সার্চ করার মধ্য দিয়ে এক সময়ের হারিয়ে যাওয়া বন্ধুকে খুঁজে পেতে পারেন। সম্ভাব্য ক্ষেত্রে ওই বন্ধুর পুরো নাম লিখে গুগলে সার্চ দিলে তার সব তথ্য চলে আসবে। তার বিভিন্ন ব্লগ ও পত্রপত্রিকায় প্রকাশিত লেখা আপনার সামনে চলে আসবে। এছাড়া তার অবস্থান, ফোন নম্বর এবং সোশ্যাল মিডিয়ার ঠিকানা চলে আসবে এক নিমেষেই। 

সোশ্যাল মিডিয়ায় সার্চ করুন

হারিয়ে যাওয়া বন্ধুর নাম লিখে সোশ্যাল মিডিয়ায় সার্চ করুন। লিংকডইন, টুইটার বা ফেসবুকে সহজেই হারানো বন্ধুত্ব ফিরে পাওয়া যায়, যদি সে সোশ্যাল মিডিয়ায় যুক্ত থাকে। এর মাধ্যমে হরহামেশা বিশ্বব্যাপী মানুষ তাদের হারানো বন্ধুকে ফিরে পাচ্ছে। হাইস্কুল, কলেজ, বিভিন্ন সামাজিক গ্রুপ, ধর্মীয় গ্রুপ থেকে হারানো বন্ধুকে খুঁজে পাওয়া যায়। বিশ্ববিদ্যালয়ের যে বন্ধুর সঙ্গে হঠাৎ বিচ্ছেদ হয়ে গেছিলো সেই বন্ধুকেও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে খুঁজে পাওয়া যায়। হারানো বন্ধুকে খুঁজে পেতে ফেসবুকের অ্যাবাউট দেখতে পারেন। 

পরিবার-পরিজনের সঙ্গে কথা বলুন

হারিয়ে যাওয়া বন্ধুর পূর্ণ নাম নিয়ে পরিবার-পরিজনের কাছে জিজ্ঞাসা করতে পারেন। বিশেষ করে ভাই-বোনের সঙ্গে ওই বন্ধুর ঘনিষ্ঠতা বিদ্যমান থাকলে তাদের সঙ্গে আলাপ করা যায়। হারানো বন্ধুর বর্তমান ঠিকানা জানা থাকলে সে ব্যাপারে তাদের কাছে প্রশ্ন করুন। সম্ভব হলে তার ফোন নম্বর ও ফেসবুক আইডি সংগ্রহ করুন। ফোনে অথবা ফেসবুকে হারানো বন্ধুর সঙ্গে যোগাযোগের চেষ্টা করুন। 

এইচএকে/এইচএন/এএ