গাঁজন করা আপেলের রস থেকে তৈরি হয় আপেল সাইডার ভিনেগার। এটি খাবার ড্রেসিং, মেরিনেট, আচার তৈরি এবং বিভিন্ন ঘরোয়া সমাধানে ব্যবহার করা হয়। সম্প্রতি বিভিন্ন গবেষণায় উঠে এসেছে আপেল সাইডার ভিনেগারের স্বাস্থ্য উপকারিতার কথা। যে কারণে এর প্রতি মানুষের আগ্রহ আরও বেড়েছে। চলুন এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

হাইপারলিপিডেমিয়া কমায়

আপেল সাইডার ভিনেগার মোট কোলেস্টেরল, খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমাতে সাহায্য করে। গবেষকরা এখনও বুঝে উঠতে পারেনি যে কীভাবে এটি কোলেস্টেরলের মাত্রা কমায়, কিন্তু তারা এর ব্যবহারের ফলে মানুষ ও প্রাণির শরীরে কোলেস্টেরলের মাত্রা কমানোর বিষয়টি দেখতে পেয়েছেন।

অ্যান্টিমাইক্রোবিয়াল সুবিধা

প্রাচীন কালে আপেল সাইডার ভিনেগার এর জীবাণুরোধী বৈশিষ্ট্যের জন্য ব্যবহার করা হতো। কিন্তু সাম্প্রতিক গবেষণাগুলোতে দেখা গেছে এটি E.coli-এর মতো ব্যাকটেরিয়া কমাতে কার্যকরী। তবে গবেষণায় এটিও উল্লেখ করা হয়েছে যে, সংক্রমণ কমানোর জন্য আপেল সাইডার ভিনেগার একমাত্র সমাধান হতে পারে না।

ওজন কমাতে কাজ করে

যদিও আপেল সাইডার ভিনেগারের সঙ্গে ওজন কমানোর সরাসরি কোনো সম্পর্ক নেই তবে কিছু গবেষণা নিশ্চিত করেছে যে এটি গ্যাস্ট্রিক দেরিতে খালি করা, চর্বি ঝরানোর পরিমাণ বাড়ানো, গ্লুকোজের ব্যবহার বৃদ্ধিসহ আরও অনেক কাজ করে থাকে। এই বিষয়গুলো পরোক্ষভাবে ওজন কমাতে কাজ করে। যদিও ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাবার গ্রহণ বাদ দিয়ে কেবল আপেল সাইডার ভিনেগার খেলে কোনো লাভ হবে না।

আপেল সাইডার ভিনেগার খাওয়ার ঝুঁকি

উচ্চ মাত্রার অল্মতার জন্য আপেল সাইডার ভিনেগার গর্ভবতী ও বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মায়ের জন্য ক্ষতিকর। এদিকে ইঁদুরের ওপর করা এক গবেষণায় দেখা গেছে যে, ঘন আপেল সাইডার ভিনেগার খেলে একটা সময় তা দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে। তবে কোনো মানুষের ক্ষেত্রে এখনও এর সত্যতা মেলেনি। আপেল সাইডার ভিনেগার যতটা সম্ভব পাতলা করে খেলে এটি বেশি নিরাপদ হয়।

বদ হজম

অল্পকিছু মানুষের ক্ষেত্রে আপেল সাইডার ভিনেগার খেলে বদ হজম বা বমি বমি ভাবের মতো সমস্যা দেখা দিতে পারে। এটি অন্যান্য খাবারের মতো জৈব-স্বতন্ত্র। তাই আপেল সাইডার ভিনেগার খাওয়ার এ ধরনের সমস্যা দেখা দিলে এটি খাওয়া বন্ধ করে দিন। পরবর্তীতে খেতে হলে অবশ্যই চিকিৎকের পরামর্শ নিয়ে খাবেন।

গলা জ্বালা

উচ্চ মাত্রার অল্মতার জন্য এটি কারও কারও ক্ষেত্রে গলা জ্বালার কারণ হতে পারে। তবে খাওয়ার আগে আপেল সাইডার ভিনেগারের সঙ্গে পর্যাপ্ত পানি মিশিয়ে নিলে গলা জ্বালার ভয় একেবারে কমে যায় বা থাকেই না। তাই এটি খাওয়ার আগে যতটা সম্ভব পাতলা করে নিন।

নির্দেশনা

এক গ্লাস পানিতে এক চা চামচ আপেল সাইডার মিশিয়ে নিন। এরপর খাওয়ার অন্তত ১৫-২০ মিনিট আগে এই পানীয় পান করুন। এতে সঠিক উপকারিতা পাবেন।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে