তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে ত্বকেও আসে পরিবর্তন। শীতের সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যায়। যে কারণে আমাদের ত্বক হতে থাকে প্রাণহীন। এসময় ত্বক অনেকটাই শুষ্ক হয়ে যায়, হারায় প্রাকৃতিক আর্দ্রতা। তাই শীতে ত্বকের প্রতি বেশি মনোযোগী হওয়া জরুরি। এসময় ঠান্ডা পানি ধরতে চান না অনেকেই। ফলে গরম পানিতে গোসল এবং মুখ পরিষ্কারের কাজও সারেন। কিন্তু আপনি জানেন কি, ত্বক ভালো রাখতে শীতেও ঠান্ডা পানি দিয়ে মুখ ধোয়া উচিত। কেন? চলুন জেনে নেওয়া যাক-

মুখের ফোলাভাব কমায়

ঘুম থেকে ওঠার পর এই সমস্যা বেশি দেখা যায়। অনেকেরই মুখ ফোলা ফোলা লাগে। অনেকের আবার চোখের নিচে ফোলা থাকে। কারও ফুলে থাকে গাল। এই ফোলাভাব দূর করার জন্য ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বকের রক্ত সঞ্চালন বাড়বে। এতে অক্সিজেন সরবরাহ ঠিক থাকবে। ভালো থাকবে ত্বক।

আরও পড়ুন >>> শীতে স্বাস্থ্য সুরক্ষায় করণীয়

ত্বকের আর্দ্রতা বজায় থাকে

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে চাইলে ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করুন। শীতের সময়ে ত্বক ভালো রাখতে ত্বকে আর্দ্রতা বজায় রাখা জরুরি। সেইসঙ্গে ক্লিনজার ব্যবহারের পর সব সময় টোনার ব্যবহার করবেন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। এতে ত্বকের আর্দ্রতা ধরে রাখা সহজ হবে। 

আরও পড়ুন >>> শীতে যেসব রোগের তীব্রতা বাড়ে 

ব্রণ দূর করে

মুখে ব্রণ থাকলে কখনো গরম পানিতে মুখ পরিষ্কার করবেন না। এর বদলে ঠান্ডা পানি ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকার পাশাপাশি সেবাম উৎপাদনও নিয়ন্ত্রণে থাকবে। ফলে কমবে ব্রণের সমস্যা। সেইসঙ্গে পান করুন প্রচুর পানি ও খান তাজা ফল, শাক-সবজি। এতে ত্বক ভালো থাকবে।

অতিরিক্ত গরম পানিতে মুখ পরিষ্কার করলে কী হয়?

শীতে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যায়। এসময় ত্বক আর্দ্রতা হারাতে থাকে, লালচে হয়ে যায়, ব়্যাশও হতে পারে। শীতে ত্বক ময়েশ্চারাইজ করা জরুরি। এসময় অতিরিক্ত গরম পানিতে মুখ পরিষ্কার করলে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। জার্নাল অফ ক্লিনিকাল মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় এ বিষয়ে কিছু তথ্য উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ত্বকে দীর্ঘক্ষণ গরম পানি ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই অতিরিক্ত গরম পানি এড়িয়ে যাওয়াই ভালো।

এইসময় অবলম্বনে