কারও সঙ্গে দেখা হলে দেখবেন তার হাতের দিকেই আগে চোখ চলে যায়। হাত সুন্দর হলে তা আমাদের বাহ্যিক সৌন্দর্য আরও বাড়িয়ে তোলে। অন্যদিকে হাতে যদি কালচে দাগ-ছোপ লেগে থাকে, নখে লেগে থাকে হলুদ আর কষের দাগ, দেখতে ভালো লাগবে না নিশ্চয়ই? হাত সুন্দর রাখতে চাইলে যত্ন নেওয়ার বিকল্প নেই।

সারাদিনে দুটি হাতে বিভিন্ন কাজ করা হয়। তাই এতে বিভিন্ন দাগ-ছোপ লেগে যাওয়া অস্বাভাবিক নয়। আবার বাইরে বের হলে রোদ ও ধুলোবালির কারণেও হাতের চেহারা মলিন হতে পারে। রোদে পোড়ার কারণে হাতে কালচে দাগ পড়ে যায়। এসব ক্ষেত্রে প্রাকৃতিক উপায়ে নিতে হবে যত্ন। চলুন জেনে নেওয়া যাক হাতের যত্ন নেওয়ার ঘরোয়া উপায়-

হাতের যত্নে লেবুর রসের ব্যবহার

ত্বকের কালচে দাগ দূর করতে লেবুর রস ভীষণ কার্যকরী। বাইরে থেকে ঘরে ফিরে প্রথমে হাত ভালো করে ধুয়ে নেবেন। এরপর একটি লেবু কেটে অর্ধেকটা নিন। এবার খোসাসহই হাতে ভালো করে ঘষে নিন। কিছুক্ষণ ঘরার পর অপেক্ষা করুন আধা ঘণ্টার মতো। এরপর ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করে নিন।

হাতের যত্নে লেবু ব্যবহার করতে পারেন আরেকটি উপায়ে। প্রথমে লেবুর রস ও চিনি মিশিয়ে নিন। এরপর হাতের যেসব জায়গায় দাগ রয়েছে সেসব জায়গায় ভালোভাবে লাগিয়ে নিন। মিনিট পনেরো অপেক্ষা করার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। এটি প্রাকৃতিক স্ক্রাব হিসেবে কাজ করবে।

হাতে রোদে পোড়া দাগ হলে তা দূর করার জন্য অর্ধেকটা লেবুর রসের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার কালচে ছোপের স্থানে মিশ্রণটি লাগিয়ে অপেক্ষা করুন আধাঘণ্টার মতো। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হাতের যত্নে হলুদের গুঁড়া ব্যবহার

দাগ দূর করার ক্ষেত্রে অন্যতম কার্যকরী হলো হলুদের গুঁড়া। এক চা চামচ হলুদের গুঁড়ার সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এরপর হাতে ভালোভাবে লাগিয়ে অপেক্ষা করুন আধা ঘণ্টার মতো। এরপর ঘষে ঘষে তুলে ঠান্ডা পানিতে হাত ধুয়ে নিন। এতি হাতের দাগ তো দূর করবেই, বাড়াবে উজ্জ্বলতাও। সেইসঙ্গে হাতের চামড়া মসৃণ করবে।

এলোভেরা জেল দিয়ে হাতের যত্ন

রূপচর্চার কাজে অ্যালোভেরা একটি পরিচিত উপাদান। প্রথমে একটি তাজা অ্যালোভেরা পাতা নিয়ে সেটি কেটে জেলটুকু বের করে নিন। এরপর হাতে ভালোভাবে লাগিয়ে নিন। অপেক্ষা করুন আধা ঘণ্টার মতো। এরপর পরিষ্কার পানিতে হাত ধুয়ে নিন। এতে হাত উজ্জ্বল ও মসৃণ হবে।

হাতের যত্নে প্যাক

পরিমাণমতো চন্দন গুঁড়ার সঙ্গে শশা, টমেটো এবং লেবুর রস মিশিয়ে নিন। হাতে ভালো করে লাগিয়ে অপেক্ষা করুন পনের মিনিট। এরপর ধুয়ে নিন। কালচে ভাব দূর হয়ে হাতের উজ্জ্বলতা ফিরে আসবে সহজেই। এছাড়া শুধু টক দই ফেটে নিয়েও হাতে লাগিয়ে নিতে পারেন। ব্যবহার করতে পারেন আলুর রসও। সেইসঙ্গে সব সময় হাত পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন।