পোশাকের মতো ব্যাগ ব্যবহারের ক্ষেত্রেও রয়েছে মানানসই হওয়ার বিষয়। সব ধরনের ব্যাগ কিন্তু সব ধরনের পোশাকের সঙ্গে নেওয়া যায় না। আবার পরিবেশের সঙ্গে মানানসই হওয়াও চাই। আপনি কোথায় যাচ্ছেন তার ওপর নির্ভর করে কোন ধরনের ব্যাগ নেবেন। যেমন পার্টিতে নিয়ে যাওয়ার ব্যাগ আপনি অফিসে নিয়ে যেতে পারবেন না। গেলে সেটি দেখতে বেমানান লাগবে। তবে কোথায় কোন ব্যাগ নিয়ে যাওয়া যাবে, কোনটি যাবে না তা অনেকে বুঝতে পারেন না। চলুন জেনে নেওয়া যাক-

অফিসের জন্য ব্যাগ

অফিসে কোন ব্যাগ নিয়ে গেলে বেশি মানানসই হবে তা অনেকেই বুঝতে পারেন না। ব্যবহারে স্বস্তিদায়ক আবার সেইসঙ্গে দেখতেও স্টাইলিশ এমনকিছু খোঁজেন সবাই। এক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন মাঝারি মাপের ব্যাগ। কারণ অনেক বড় বা ছোট কোনো ব্যাগই অফিসে ব্যবহারের জন্য উপযোগী নয়। ছাতা, পানির বোতল, কাজল, লিপস্টিক ইত্যাদি সঙ্গে রাখার জন্য মাঝারি মাপের ব্যাগই যথেষ্ট। রঙের ক্ষেত্রে গাঢ় রং বেছে নেওয়াই উত্তম। হালকা রঙের ব্যাগ হলে প্রতিদিনের ব্যবহারে দ্রুত ফ্যাকাসে হয়ে যাবে। 

পার্টি মানেই ক্লাচ ব্যাগ

পার্টিতে নিয়ে যাওয়ার জন্য এর চেয়ে সুন্দর ব্যাগ আর হয় না। পোশাকের সঙ্গে মানিয়ে কিংবা নানা ডিজাইন ও কারুকার্যখচিত ক্লাচ ব্যাগ দেখতে পাবেন বাজারে। পাবেন দেশি এবং বিদেশি উভয় ব্যাগই। আপনার সামর্থ্যের সঙ্গে মানিয়ে ক্লাচ ব্যাগ বেছে নিতে পারেন। শাড়ি কিংবা লেহেঙ্গার সঙ্গে খানিকটা জমকালো ব্যাগ হলে দেখতে বেশি ভালোলাগে। এ ধরনের ব্যাগ বাজেটের মধ্যেই পেয়ে যাবেন।

আউটিং ব্যাগের ব্যবহার

যখন আপনি সারাদিনের জন্য বাইরে যাচ্ছেন তখন নিশ্চয়ই অফিস ব্যাগ কিংবা ক্লাচ নিয়ে যাবেন না? তখন প্রয়োজন হয় ব্যাগ প্যাক কিংবা ট্রাভেল ব্যাগের। কয়েকদিন ভ্রমণের জন্য গেলে ট্রলি ব্যাগটিই বেছে নিন। কোন পরিবেশে যাচ্ছেন, কতদিন থাকবেন তার ওপর নির্ভর করে আপনি কোন ধরনের ব্যাগ নেবেন। ব্যাগ কেনার সময় ভালো ব্র্যান্ড দেখে কেনার চেষ্টা করুন। এতে সহজে নষ্ট হওয়ার ভয় থাকবে না।

স্ল্যাং ব্যাগ কখন ব্যবহার করবেন

সাধারণত কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের ক্ষেত্রে এই ব্যাগ ব্যবহার করা বেশি উপযোগী। গলার একপাশ দিয়ে ঝুলিয়ে নেওয়া হয় এই ব্যাগ। এতে প্রয়োজনীয় নোট বা খাতাপত্র রাখা হয়। কলেজ-বিশ্ববিদ্যালয় ছাড়াও ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে এই ব্যাগ মানানসই। আবার মর্নিং ওয়াক করতে যাওয়ার সময়ও অনেকে এ ধরনের ব্যাগ সঙ্গে নিয়ে যান। বাজারে নানা রঙের ও আকারের স্ল্যাং ব্যাগ কিনতে পাওয়া যায়। আপনার পছন্দের ব্যাগটি সেখান থেকে বেছে নিতে পারেন।