দাম্পত্য কলহের কারণে ঘরে মন টিকছে না? অশান্তি থেকে মুক্তি পেতে তৃতীয় ব্যক্তির সঙ্গে সম্পর্ক গড়ে তুলেছেন? এমন সম্পর্কই নাকি পরোক্ষভাবে আপনার স্বাস্থ্যের জন্য ভালো— দাবি গবেষণার।

এক গবেষণা বলছে, স্বামী বা স্ত্রী নন, তৃতীয় ব্যক্তির সঙ্গে সম্পর্কের ওপর অনেকটাই নির্ভর করে কোনো ব্যক্তির রক্তে শর্করার ওঠানামা। ‘বিএমজে ওপেন ডায়াবিটিস রিসার্চ অ্যান্ড কেয়ার জার্নাল’–এ প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, রঙিন সম্পর্কে থাকা ব্যক্তিদের রক্তে শর্করার মাত্রা তুলনামূলক কম। তাদের দাম্পত্য জীবন যেমনই হোক না।

২০০৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত ৯ বছর ধরে সমীক্ষা চালান গবেষকরা। এতে অংশ নেন ৩৩৩৫ জন, তাদের দুই দলে ভাগ করেন গবেষকরা। এদের মধ্যে একটি দল একসঙ্গে বসবাসে বিশ্বাসী। অন্য দলটি দাম্পত্যের অশান্তিতে জর্জরিত।

প্রথম দলটিতে থাকা অংশগ্রহণকারীদের রক্তে শর্করার মাত্রা পর্যবেক্ষণ করে দেখা গেছে, তাদের শরীরে শর্করার মাত্রা অন্য দলটির তুলনায় একেবারেই নিয়ন্ত্রিত। কারণ, তাদের প্রত্যেকের জীবনেই সঙ্গী আছেন। কিন্তু তারা বিবাহিত নন।

গবেষণার প্রধান ক্যাথরিন ফোর্ড বলেন, ‘আমার এই গবেষণা ছিল বিবাহিত এবং একসঙ্গে বসবাসে বিশ্বাসী মানুষদের সম্পর্কের সমীকরণ নিয়ে। দীর্ঘদিন ধরে একই সম্পর্কে থাকার ফলে মানসিক এবং শরীরের রাসায়নিক কিছু পরিবর্তন নিয়ে। তা মনের পাশাপাশি শরীরের ওপরও প্রভাব ফেলে।’

/এসএসএইচ/