চকোলেট ডে পালন করা হয় ফেব্রুয়ারির ৯ তারিখ। ভালোবাসার সপ্তাহের বিশেষ এই দিনে প্রিয়জনকে চকোলেট দেওয়া হয় উপহার হিসেবে। শুভ কিছুর সূচনা তো মিষ্টিমুখ করেই হয়, তাই না? এদিকে উপহার হিসেবে চকোলেট পেলে মন ভালো হয় সবারই। শুধুই কি খেতে ভালো বলে? না। চকোলেটের আসলে মন ভালো করারও ক্ষমতা আছে। সেইসঙ্গে এর আছে কিছু উপকারিতাও। তবে তা যেন অন্তত আশি শতাংশ ডার্ক চকোলেট হয় সেদিকে খেয়াল রাখবেন। চলুন জেনে নেওয়া যাক চকোলেট খাওয়ার উপকারিতা-

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

জার্নাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় উল্লেখ করা হয়েছে, নিয়মিত চকোলেট খেলে তা খারাপ কোলেস্টেরল বা এলডিএল কমিয়ে আনে অনেকটাই। কারণ চকোলেটে রয়েছে কোকাও। মূলত এই উপাদান কোলেস্টেরল কমাতে কাজ করে। তাই চকোলেট খেলে শরীরে খারাপ কোলেস্টেরল কমতে থাকে দ্রুতই।

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে

আপনি যদি দিনে দুই কাপ হট চকোলেট খান তবে স্মৃতি শক্তি মজবুত থাকবে এমনটাই জানানো হয়েছে মেডিক্যাল নিউজ টুডে- এর পক্ষ থেকে। সেইসঙ্গে আপনার মস্তিষ্কও কাজ করবে দ্রুত। বিশেষজ্ঞরা বলছেন, চকোলেট খেলে তা মস্তিষ্কের নির্দিষ্ট জায়গায় রক্ত প্রবাহ বাড়াতে কাজ করে। ফলে বাড়ে মস্তিষ্কের কার্যক্ষমতা।

হার্টের অসুখ দূরে রাখে

প্রতিদিন চকোলেট খাওয়ার অভ্যাস থাকলে তা হার্টের অসুখ থেকে দূরে থাকতে সাহায্য করে এমনটাই প্রকাশিত হয়েছে বিএমজে- এর এক গবেষণায়। তাই বিশেষজ্ঞরা হার্টের অসুখ থেকে বাঁচতে চকোলেট খাওয়ার পরামর্শ দেন। এতে হৃৎপিণ্ড সুস্থ থাকবে। সুস্বাদু চকোলেট আপনার সুস্বাস্থ্য ধরে রাখতেও সাহায্য করবে।

স্ট্রোক থেকে বাঁচতে সাহায্য করে

স্ট্রোকের কারণে ঘটতে পারে মৃত্যু পর্যন্ত। মস্তিষ্কে রক্ত প্রবাহ বাধাগ্রস্ত হয়ে স্ট্রোক ঘটে। স্ট্রোকের কারণে মস্তিষ্কের সেই অংশ ঠিকভাবে কাজ করতে পারে না। নিয়মিত চকোলেট খাওয়ার অভ্যাস থাকলে এই আশঙ্কা অনেকটাই কমে যায়। তাই স্ট্রোক থেকে বাঁচতে চকোলেট খেতে পারেন। খেয়াল রাখবেন, চকোলেট যেন অতিরিক্ত খাওয়া না হয়। কারণ কোনো খাবারই অতিরিক্ত খাওয়ার অভ্যাস শরীরের জন্য ভালো নয়।

শক্তি বাড়াতে কাজ করে

আমাদের শরীরে দ্রুত শক্তি বাড়াতে কাজ করে চকোলেট। তাই যারা খেলাধুলা অথবা অন্যান্য পরিশ্রমের কাজ করছেন তারা নিয়মিত চকোলেট রাখতে পারেন খাবারের তালিকায়। প্রিয়জনকে উপহার দেওয়ার পাশাপাশি নিজেও চকোলেট খান। এতে উপকার পাবেন নানাভাবে।