বিকেলের নাস্তায় কিংবা টিফিনের বক্সে যে খাবারটি অনেকেই পছন্দ করেন, সেটি হলো ভেজিটেবল রোল। গরম গরম ভেজিটেবল রোল হলে আর কী লাগে! এটি বাইরে থেকে কিনে না খাওয়াই ভালো। কারণ সেগুলো অস্বাস্থ্যকর হওয়ার ভয় থাকে। বরং ঘরেই তৈরি করে নিন। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

পুর তৈরির জন্য যা লাগবে

বিভিন্ন সবজি- আড়াই কাপ

পেঁয়াজ কুচি- ১/৪ কাপ

কাঁচা মরিচ কুচি- ১/২ টেবিল চামচ

আদা বাটা- ১/২ চা চামচ

রসুন বাটা- ১/২ চা চামচ

লবণ- স্বাদমতো

গোল মরিচ- সামান্য

সয়া সস- ১/২ চা চামচ

টমেটো সস- ১/২ চা চামচ

চিনি- ১/৪ চা চামচ

ধনিয়া পাতা কুচি- ১ টেবিল চামচ

তেল- ১-২ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার- ১ চা চামচ

পানি- ১ টেবিল চামচ।

রোলের সিট তৈরির জন্য

ময়দা- ১ কাপ

লবণ- ১/২ চা চামচ

ডিম- ১ টি

পানি- ৩ টেবিল চামচ

রোল তৈরির জন্য

ডিম- ১ টি

ব্রেডক্রাম- ১/২ কাপ

তেল- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

পুর তৈরির জন্য প্রথমে প্যানে তেল গরম হতে দিন। তেল গরম হলে একে একে পেঁয়াজ, কাঁচা মরিচ, আদা, রসুন দিন। একটু ভেজে সব সবজি দিয়ে দিন। লবণ এবং গোলন মরিচ দিন। কিছুক্ষণ ভেজে তাতে সয়া সস, টমেটো সস এবং চিনি দিন। কিছুক্ষণ ঢেকে রাখুন যেন সবজিগুলো দ্রুত সেদ্ধ হয়ে যায়। সবজি সেদ্ধ হয়ে গেলে ধনিয়া পাতা দিয়ে দিন। শেষে এক টেবিল চামচ পানিতে এক চা চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে সবজিতে দিয়ে দিন। কিছুক্ষণ পর সবজিগুলো চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন।

রোলের সিট তৈরির জন্য ময়দা, লবণ, ডিম এবং পানি মিশিয়ে খামির তৈরি করুন। খামির ১০ ভাগ করুন। প্রতিটি ভাগ নিয়ে পাতলা রুটি তৈরি করে এর মধ্যে পরিমাণমতো পুর দিয়ে রুটি মুড়িয়ে রোলের আকৃতি দিন। সবগুলো তৈরি হয়ে গেলে রোলগুলো একে একে ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে নিন। ১০ মিনিটের জন্য রোলগুলো ফ্রিজে রেখে তারপর তেলে ভেজে নিন। এরপর গরম গরম পরিবেশন করুন।