স্বাস্থ্যসচেতন মানুষ ঘরে তৈরি রুটি খেয়ে থাকেন। কারণ এতে অস্বাস্থ্যকর হওয়ার ভয় থাকে না। অনেকেই সকালের নাস্তা কিংবা রাতের খাবারে রুটি খেয়ে থাকেন। আর এই রুটি তৈরিতে ব্যবহার হয় আটার। রুটি করার জন্য পরিমাপ মতো আটা মাখা থাকলেও বেশিরভাগ সময়তেই আটা মাখা অবশিষ্ট থেকে যায়। পরে যার উপর কালো আস্তরণ পড়ে যায়।

মাত্র ৪ টি টিপস মানলে এই আটা মাখা সতেজ থাকবে ৭দিন পর্যন্ত-

১. আটা যেন কালো না হয় তার জন্য এতে লবণ মেশানো যেতে পারে। আটা লবণ মাখানো থাকলে এতে ব্যাকটেরিয়া ধীরে ধীরে বৃদ্ধি পায় এবং আটা দীর্ঘ সময় কালো হয় না।

২. আটার সতেজতা ধরে রাখতে গরম পানি ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে আটা মাখাতে গরম পানি বা দুধ ব্যবহার করতে হবে।আসলে ঠান্ডা পানি দিয়ে আটা মাখার পর আটা কিছুক্ষণের মধ্যে শক্ত হয়ে যায়।

৩. আটা বা ময়দায় তেল বা ঘি লাগিয়ে রাখলে তা কালো হওয়া থেকেও রক্ষা করতে পারেন। এক্ষেত্রে একটি পাত্রে মাখা ময়দা রেখে তার উপর সামান্য তেল বা ঘি লাগিয়ে বাটিটি ফ্রিজে ঢেকে রাখতে হবে। এটি বহু সময় ধরে ময়দাকে তাজা এবং সাদা রাখবে।

৪. আটা বা ময়দা সংরক্ষণের জন্য এয়ার টাইট কন্টেইনার ব্যবহার করাও ভাল। এক্ষেত্রে অ্যালুমিনিয়াম ফয়েলে আটা বা ময়দা মুড়িয়ে এয়ার টাইট পাত্রে রাখতে হবে এবং এই পাত্রটি ফ্রিজে সংরক্ষণ করতে হবে। এর ফলে ময়দা কালো হবে না এবং ২ দিন পর্যন্ত তাজা থাকবে। সূত্র- নিউজ ১৮

এমজে